রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

মে দিবসে চট্টগ্রামে শ্রমিক সমাবেশ ও র‌্যালি করল বাংলাদেশ শ্রমিক ফেডারেশন

সোমবার, মে ১, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: বাংলাদেশ শ্রমিক ফেডারেশন (বাজেফে-১৭) চট্টগ্রাম বিভাগ ও বাংলাদেশ নিমার্ণ শ্রমিক কর্মচারী ফেডারেশন (বি-২২০৫) কেন্দ্রীয় কমিটি এবং এর আওতাধীন ট্রেড ইউনিয়নগুলোর যৌথ উদ্যোগে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সোমবার (১ মে) সকালে সিটির টাইগার পাস এলাকা থেকে একটি র‌্যালি বের করা হয়; যা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে দেওয়ান হাট মোড় কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পথ সভার মাধ্যমে শেষ হয়।

বাংলাদেশ শ্রমিক ফেডারেশন (বাজেফে-১৭) চট্টগ্রাম বিভাগীয় সভাপতি তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাস্টার শফিকুল ইসলাম ও বাংলাদেশ নিমার্ণ শ্রমিক কর্মচারী ফেডারেশন (বি-২২০৫) চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক মোশাররফ হোসেনের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের (বাজেফে-১৭) সভাপতি এসকে খোদা তোতন। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ নিমার্ণ শ্রমিক কর্মচারী ফেডারেশনের (বি-২২০৫) সাধারণ সম্পাদক মোস্তফা কামাল তালুকদার।

এসকে খোদা তোতন বলেন, ‘জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে মে দিবস অত্যন্ত গুরুত্বপূর্ণ। শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠা ও অর্থনৈতিক ও কর্মসংকট দূর করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে লড়াই-সংগ্রামে অবতীর্ণ হতে হবে। শ্রমিকদের নিরাপদ কর্মস্থল, জীবন যাপনের জন্য সময় উপযোগী মজুরি নির্ধারণ, ট্রেড ইউনিয়ন অধিকার, শ্রম আদালতে মামলা ১৫০ দিনের মধ্যে নিষ্পত্তি ও রেশনিং চালু, পোশাক শ্রমিকদের ন্যূনতম বেতন ২৫ হাজার টাকাসহ বিভিন্ন সেক্টরে নিয়োজিত শ্রমিকদের ন্যায্য অধিকারের বিষয়ে বিভিন্ন দাবি তুলে ধরেন শ্রমিক নেতারা। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশের ৯৫ ভাগ মানুষ শ্রমিক ও পাঁচ ভাগ মালিক। বেশিরভাগ মালিক শোষক ও বেশিরভাগ শ্রমিক শোষিত। বর্তমান শ্রম আইন সংশোধন করে শ্রমিকদের স্বার্থ রক্ষার জন্য দৃষ্টি আকর্ষণ করছি।’

মোস্তফা কামাল তালুকদার বলেন, ‘শ্রমজীবী মানুষের অধিকার হরণ করা হচ্ছে। কর্ম পরিবেশ বিনষ্ট  হচ্ছে। একের পর এক সরকারি কলকারখানা বন্ধ হয়ে যাওয়ার ফলে শ্রমিকরা বেকার হচ্ছে। অন্য দিকে, নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিসহ জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় শ্রমিকরা পরিবার পরিজন নিয়ে দিশেহারা। শ্রমিকদের মজুরি বৃদ্ধি, বীমা স্কীম ও পেনশন স্কীম চালু করাসহ নতুন নতুন কর্ম ক্ষেত্র চালু করার আহ্বান জানাই।’

এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের (বাজেফে-১৭) সদস্য জাফর আহমদ, চট্টগ্রাম বিভাগীয় সিনিয়র সহ সভাপতি মোহাম্মদ ইব্রাহিম, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ লিটন, জাকির খান, বাংলাদেশ নিমার্ণ শ্রমিক কর্মচারী ফেডারেশন (বি-২২০৫) চট্টগ্রাম মহানগরের সভাপতি বশির উদ্দিন, সিনিয়র সহ সভাপতি মাকসুদুর রহমান, সহ-সভাপতি তরিকুল ইসলাম, আব্দুর রহিম, যুগ্ম সম্পাদক মোহাম্মদ সোহেল, মো. ফারুক, মো. শফিক, মারেক ফারুকী, লোকমান হাকিম, মনির হোসেন, মো. আফতাব, বেলাল হোসেন, নূর আলম সরকার, মো. জয়নাল আবেদীন, মো. নাসির, সুমন, রুবেল, শাহাদাত হোসেন, মতিন, খোরশেদ, আতিক, নেজাম উদ্দিন, হিরু, তাজুল ইসলাম, সালাম মাঝি, মো. রিপন, শাকিল, কামরুন নেসা, খাইরুন নেসা, রোকেয়া, সামসুন নাহার, ময়না বেগম, শিরিন, সখিনা, শেফালী, সুরভী, শাফিয়া, পাখি, পারুল, আমেনা বেগম, ইয়াসমিন, ডেইজি।