শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের গোপন নথি ফাঁসের অভিযোগে সেনা সদস্য গ্রেফতার

শুক্রবার, এপ্রিল ১৪, ২০২৩

প্রিন্ট করুন
জ্যাক টেক্সেইরা

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: প্রতিরক্ষা বিষয়ক বেশ কিছু অতি গোপনীয় নথি ফাঁস করে অনলাইনে ছড়িয়ে দেয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর ম্যাসাচুসেটস ন্যাশনাল গার্ডের ২১ বছর বয়সী এক সদস্যকে গ্রেফতার করেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই। বৃহস্পতিবার (১৩এপ্রিল) তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। খবর সিএনএনের।

গ্রেফতার হওয়ার তরুণের নাম জ্যাক টেক্সেইরা। তিনি ভিডিও গেমারদের কাছে জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্রের গোপন নথি পোস্ট করেছিলেন। পরে এফবিআই দ্রুত অনুসন্ধান করে তার পরিচয় শনাক্ত করে।

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড জানিয়েছেন, ম্যাসাচুসেটস থেকে গ্রেফতার হওয়া ওই তরুণকে খুব শিগগির ফেডারেল আদালতে হাজির করা হবে। তার বিরুদ্ধে তদন্ত চলছে। উপযুক্ত সময়ে তার ব্যাপারে আরো তথ্য জানানো হবে।

অ্যাটর্নির কার্যালয় বলেছে, ‘শুক্রবারে (১৪ এপ্রিল) টেক্সেইরাকে প্রথম বারের মত বোস্টনে আদালতে হাজির করা হবে।

এফবিআই বিবৃতিতে বলেছে, ‘টেক্সেইরাকে ম্যাসাচুসেটসের নর্থ ডাইটনের একটি বাস ভবন থেকে গ্রেফতার করা হয়েছে। বাস ভবনটিতে এখনো অভিযান চলছে।’

গত ৬ এপ্রিল রাশিয়ার বাহিনীর বসন্তকালীন আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে প্রস্তুত করার যুক্তরাষ্ট্র ও ন্যাটোর পরিকল্পনার বিশদ বিবরণের গোপন নথি অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। গোপন নথিগুলোতে অস্ত্র সরবরাহ, সামরিক শক্তি ও অন্যান্য সংবেদনশীল তথ্যের বিবরণ ও তালিকা দেখা গেছে।

নথি ফাঁস হওয়ার পরপরই প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘এটি বিপজ্জনক। ধারাবাহিকভাবে এসব নথি ফাঁসের পেছনে কারা রয়েছে ও কেন তা করছে, আমরা জানি না। আমরা জাতীয় নিরাপত্তায় এর প্রভাব মূল্যায়ন করছি। এ নিয়ে একটি ফৌজদারি তদন্তও চলছে। আমরা এর গভীরে যেতে চাই; কে এটা করেছে ও কেন করেছে, তা খুঁজে বের করতে চাই।’

এরপর কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই জোরেশোরে মাঠে নামে ও বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সন্দেহভাজন একজনকে গ্রেফতার কর।