রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে হবে ক্লাব বিশ্বকাপের ফাইনাল

রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০২৪

প্রিন্ট করুন
মেটলাইফ স্টেডিয়াম

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: আগামী বছর বৃহৎ পরিসরে আয়োজিত হতে যাচ্ছে ক্লাব বিশ্বকাপ। যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে ২০২৫ সালের ক্লাব বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দিয়েছেন ফিফার সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো।

যুক্তরাষ্ট্রের জাতীয় ফুটবল লিগ এনএফএলের ক্লাব নিউইয়র্ক জায়ান্টস ও নিউইয়র্ক জেটসের হোম গ্রাউন্ড মেটলাইফ স্টেডিয়ামকে এরমধ্যেই ২০২৬ বিশ্বকাপের ভেন্যু হিসেবেও নির্বাচিত করা হয়েছে।

আসন্ন এ টুর্ণামেন্টে প্রথম বারের মত ৩২টি ক্লাব অংশ নিতে যাচ্ছে। আগামী বছর ১৫ জুন শুরু হয়ে ১৩ জুলাই শেষ হবে ক্লাব বিশ্বকাপের আসর।

সর্বমোট ১২টি ভেন্যুতে বর্ধিত এ টুর্নামেন্ট আয়োজিত হবে। ভেন্যুগুলোর মধ্যে মাত্র দুইটি ওয়েস্ট কোস্টে অবস্থিত। সেগুলো হল লস এ্যাঞ্জেলসের নিকটবর্তী পাসাডেনার রোস বোল ও সিটলের রুমেন ফিল্ড। টুর্নামেন্টের অন্য ভেন্যুগুলো হচ্ছে মার্সিডিস-বেঞ্জ স্টেডিয়াম (আটালান্টা), ব্যাংক অব আমেরিকা স্টেডিয়াম (শার্লট), টিকিউএল স্টেডিয়াম (সিনসিনাতি), হার্ড রক স্টেডিয়াম (মিয়ামি), জিওডিস পার্ক (ন্যাশভিলে), ক্যাম্পিং ওয়ার্ল্ড স্টেডিয়াম (ওরলান্ডো), ইন্টার অ্যান্ড কো স্টেডিয়াম (ওরলান্ডো), লিঙ্কন ফিনান্সিয়াল ফিল্ড (ফিলাডেলফিয়া) ও অডি ফিল্ড (ওয়াশিংটন ডিসি)।

একই সময় যুক্তরাষ্ট্রে কনকাকাফ গোল্ড কাপও অনুষ্ঠিত হবে। তবে, গোল্ড কাপের ম্যাচগুলো মূলত ওয়েস্ট কোস্টে আয়োজিত হবে।

আগামী ডিসেম্বর মাসে ক্লাব বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হবে। ৩২টি দলের মধ্যে এরমধ্যেই বাছাইপর্ব শেষে ৩০টি দল চূড়ান্ত পর্বের টিকেট পেয়েছে।

ফিফার কন্টিনেন্টাল কনফেডারেশনের জয়ী প্রতিটি দলই ক্লাব বিশ্বকাপে অংশ নিবে। ১২টি ইউরোপীয়ান দলের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জনকারী দলগুলোর মধ্যে রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি ও বায়ার্ন মিউনিখ অন্যতম। ছয়টি দক্ষিণ আমেরিকার দলের মধ্যে অন্যতম হল আর্জেন্টিনার রিভার প্লেট ও বোকা জুনিয়র্স এবং ব্রাজিলের ফ্ল্যামেঙ্গো।

গিয়ান্নি ইনফান্তিনো বলেন, ‘পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল ও ২০২৫ সালে ক্লাব ফুটবল নয়া অধ্যায়ে ঢুকতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রে সবচেয়ে সেরা বৈশ্বিক রোমাঞ্চকর প্রতিযোগিতার আসর বসবে। ৩২ ক্লাবের অংশগ্রহণে ১২টি অসাধারণ মাঠে অনুষ্ঠিত হবে ২০২৫ ক্লাব বিশ্বকাপ। আফ্রিকা, এশিয়া, মধ্য ও উত্তর আমেরিকা এবং ওশেনিয়া মহাদেশের সেরা ক্লাবগুলো অংশ নেবে। যেখানে তাদের সাথে সম্মীলন ঘটবে ইউরোপ ও দক্ষিণ আমেরিকার পাওয়ারহাউজ দেশগুলোর।’

যুক্তরাষ্ট্রের গ্লোবাল মিউজিক ফেস্টিভালে যোগ দিয়ে গিয়ান্নি ইনফান্তিনো আসন্ন ক্লাব বিশ্বকাপ সম্পর্কে এ কথাগুলো বলেন।

এ টুর্ণামেন্টটিকে ২০২৬ বিশ্বকাপের এসিড টেস্ট হিসেবে দেখা হচ্ছে। এখানে বিশেষ করে নিরাপত্তা ইস্যু সর্বোচ্চ গুরুত্ব পাবে। জুলাইয়ে কোপা আমেরিকায় শার্লট ও মিয়ামিতে সমর্থকদের মধ্যে উত্তেজনাকর পরিবেশ তৈরি হয়েছিল।

সর্বশেষ ক্লাব বিশ্বকাপে সাতটি দল নক আউট ফর্মেটে অংশ নিয়েছিল। সৌদি আরবের ফাইনালে ব্রাজিলের ফ্লামিনেন্সকে পরাজিত করে শিরোপা জয় করেছিল ম্যানচেস্টার সিটি।

প্রতি চার বছর অন্তর ক্লাব বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ফিফা। যদিও ২০২৯ আসরের স্বাগতিক এখনো চূড়ান্ত হয়নি।