বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন/বাড়ছে ধনকুবেরদের সমর্থন; বেশি কমলার প্রতি

মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০২৪

প্রিন্ট করুন
কমলা হ্যারিস ও ডোনাল ট্রাম্প

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের লড়াই। ডেমোক্রেটিক প্রার্থী কমলা হ্যারিস ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রতি ধনকুবেরদের সমর্থন বাড়ছে। এখন পর্যন্ত ৭৬ জন ধনকুবের কমলাকে ও ৪৯ জন ধনকুবের ট্রাম্পকে সমর্থন জানিয়েছেন।

ফোর্বসের প্রতিবেদন অনুযায়ী, ২০২৪ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রার্থীর প্রচারণায় অর্থ সহায়তা দিয়ে ধনকুবেররা সরাসরি ভূমিকা পালন করছেন। এ দৌড়েও এগিয়ে আছেন কমলা হ্যারিস। তার পক্ষে থাকা ৭৬ জন ধনকুবেরের মধ্যে মাইকেল ব্লুমবার্গ, রিড হফম্যান, স্টিভেন স্পিলবার্গের মত বিখ্যাত ব্যক্তিরা রয়েছেন। তারা কমলাকে অন্তত এক মিলিয়ন ডলার বা তার বেশি অর্থ সহায়তা দিয়েছেন।

অন্য দিকে, ডোনাল্ড ট্রাম্পের পক্ষে থাকা ধনকুবেরদের মধ্যে আছেন ইলন মাস্ক, মিরিয়াম অ্যাডেলসন, লিন্ডা ম্যাকমাহনের মত ব্যক্তিরা।

ধনকুবেরদের এ সমর্থনের পেছনে অর্থনৈতিক কারণগুলোকেও গুরুত্বপূর্ণ মনে করছেন বিশ্লেষকরা। কমলাকে সমর্থন দেয়ার অন্যতম কারণ হিসেবে ব্যবসায়িক স্থিতিশীলতা ও ন্যায্য নীতিমালা নিয়ে আশা প্রকাশ করেছেন অনেকে।

একটি খোলা চিঠিতে ১২ জনের বেশি ধনকুবের বলেছেন, ‘কমলা যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে সক্ষম হবেন। বিশেষ করে, প্রযুক্তি, স্বাস্থ্যসেবা ও পরিবেশবান্ধব খাতগুলো কমলার নেতৃত্বে আরো উন্নতি করবে বলে আশা তাদের।

এ দিকে, ডোনাল্ড ট্রাম্পও ধনী ব্যক্তিদের উল্লেখযোগ্য সমর্থন পেয়েছেন। ট্রাম্প নিজেকে শ্রমজীবী ​মানুষের পাশাপাশি ধনকুবেরদেরও চ্যাম্পিয়ন হিসেবে তুলে ধরেছেন। ইলন মাস্ক প্রকাশ্যে ট্রাম্পকে সমর্থন করেছেন, এমনকি তার রাজনৈতিক কর্মসূচিতে বিভিন্ন প্রণোদনা দিয়েছেন।

এছাড়াও, ট্রাম্পের প্রচারাভিযানে লাস ভেগাসের ধনী ব্যবসায়ী ডন আহেরন, ডায়ান হেন্ড্রিক্স ও স্টিভ উইনের মত ধনকুবেররাও অর্থ দিচ্ছেন।

তবে, অনেক ধনকুবেরই এখনো কোন প্রার্থীকে সমর্থন জানাতে এগিয়ে আসেননি। অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস এখনো কোন প্রার্থীকে সরাসরি সমর্থন দেননি। একইভাবে, ওয়ারেন বাফেট এবং বিল গেটসও নিরপেক্ষ অবস্থান ধরে রেখেছেন।

বিশেষজ্ঞদের মতে, নির্বাচন যত এগিয়ে আসছে, ধনকুবেরদের সমর্থনের মাত্রাও তত বাড়ছে। কিন্তু, এ সমর্থনের অনেকটাই গোপন থাকছে।