শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের বোমা হামলায় হুতির ১৭ যোদ্ধা নিহত

রবিবার, ফেব্রুয়ারী ১১, ২০২৪

প্রিন্ট করুন

ইয়েমেন: যুক্তরাষ্ট্রের হামলায় ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতির ১৭ জন যোদ্ধার মৃত্যু হয়েছে। শনিবার (১০ ফেব্রুয়ারি) ইয়েমেনের রাজধানী সানায় তাদের জানাজা সম্পন্ন হয়েছে। খবর এএফপির।

হুতির সরকারি মিডিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের আগ্রাসনের বোমা হামলায় ইয়েমেনের সশস্ত্র ও নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন নিহত হয়েছেন। শনিবার (১০ ফেব্রুয়ারি) তাদের জানাজা সম্পন্ন করা হয়েছে।

এ দিকে, বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্র জানিয়েছে, তাদের সামরিক বাহিনী লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ ও যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকারী হুতিদের বিরুদ্ধে হামলা চালিয়েছে।

ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা হোদেইদা বন্দরসহ যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণ করে। গত বছরের ৭ অক্টোবর ইসরাইল ও হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই তারা লোহিত সাগর ও এডেন উপসাগরে চলাচলকরা ইসরাইলগামী জাহাজকে লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে। তাদের দাবি, হামাসের সাথে সংহতি প্রকাশ করে তারা এ হামলা চালাচ্ছে।

এ দিকে, হুতিদের এ হামলায় আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষতি রোধের লক্ষ্যে গত বছরের ডিসেম্বর থেকে ইয়েমেনে বিদ্রোহী গোষ্ঠীটির স্থাপনা লক্ষ্য করে হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সেনাবাহিনী।