মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের লাল তালিকায় বাংলাদেশ, ভ্রমণ না করার পরামর্শ

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৫, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নাগ‌রিকদের ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশ এখনো ঝুঁকিপূর্ণ দেশের লাল তালিকায় রয়েছে। তালিকায় বাংলাদেশ ছাড়া আরো ২০টি দেশ রয়েছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) দেশটির পররাষ্ট্র দফতরের এক্স হ্যান্ডেলে প্রকাশ করা তালিকায় এ তথ্য পাওয়া যায়।

এতে বাংলাদেশসহ ২১টি দেশকে লাল তালিকাভুক্ত করে চতুর্থ পর্যায়ের ভ্রমণ সতর্কতা জারির কথা জানানো হয়েছে। এটিই যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের ভ্রমণ সতর্কতা। যুক্তরাষ্ট্রের নাগরিকদের পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ দেশগুলো ভ্রমণ না করতে পরামর্শ দেয়া হয়েছে।

তালিকায় বাংলাদেশ ছাড়া অন্য দেশগুলো হচ্ছে আফগানিস্তান, বেলারুশ, বুরনিকা ফাসো, মিয়ানমার, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, হাইতি, ইরান, ইরাক, লেবানন, লিবিয়া, মালি, উত্তর কোরিয়া, রাশিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া, ইউক্রেন, ভেনেজুয়েলা ও ইয়েমেন।

বলে রাখা ভাল, গেল ৫ আগস্ট বৈষম‌্যবিরোধী ছাত্র-জনতার আন্দোল‌নের মুখে শেখ হা‌সিনা সরকারের পতন হয়। পর দিন যুক্তরাষ্ট্রেওর দূতাবাসের ওয়েবসাইটে চতুর্থ ধাপের ভ্রমণ সতর্কতা জারি করা হয়।

সেই সতর্কবার্তায় বলা হয়েছিল, ‘বেসামরিক অস্থিরতা, অপরাধ ও সন্ত্রাসবাদের ঝুঁকির কারণে বাংলাদেশ ভ্রমণ করবেন না।’

সতর্ক করে যুক্তরাষ্ট্রের নাগরিকদের উদ্দেশ্যে আরো বলা হয়, ‘এ সময় স্বল্প বা আগাম সতর্কতা ছাড়াই সন্ত্রাসী হামলা হতে পারে। বিশেষ করে পর্যটন গন্তব্য, বাস-ট্রেন স্টেশন, বাজার বা শপিংমল, রেস্তোরাঁ, ধর্মীয় স্থান, স্কুল ক্যাম্পাস ও সরকারি স্থাপনা আক্রমণের লক্ষ্যবস্তু হতে পারে।’