বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রে অনলাইনে পাসপোর্ট নবায়নের অনুমতি

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নাগরিকরা এখন থেকে অনলাইনে তাদের পাসপোর্ট নবায়ন করতে পারবে। এত দিন এটার জন্য জটিল মেইল-ইন আবেদন প্রক্রিয়া অনুসরণ করতে হত, যে কারণে প্রায় সময়ই বিলম্বের শিকার হতে হত। সংবাদ ভয়েস অব আমেরিকার।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বুধবার (১৮ সেপ্টেম্বর) ঘোষণা করেছে, তাদের অনলাইন পাসপোর্ট নবায়ন ব্যবস্থা এখন পুরোপুরি কার্যকর হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বিবৃতিতে বলেন, ‘প্রচলিত কাগজে আবেদন প্রক্রিয়ার বদলে এ অনলাইন বিকল্প প্রস্তাবের মাধ্যমে মন্ত্রণালয় সবচেয়ে কার্যকর ও সুবিধাজনক পাসপোর্ট নবায়নের অভিজ্ঞতা দিতে ডিজিটাল রূপান্তরকে স্বাগত জানাচ্ছে।’

মূলত করোনা ভাইরাস মহামারির কারণে কর্মীদের ঘাটতির ফলে পাসপোর্ট প্রক্রিয়াকরণে দীর্ঘ বিলম্বের পরে বিভাগটি নিয়োগ বৃদ্ধি করেছে এবং অন্যান্য প্রযুক্তিগত উন্নতি চালু করেছে; যা গেল বছরের তুলনায় অপেক্ষার সময় প্রায় এক-তৃতীয়াংশ কমেছে। বিভাগটি বলেছে, ‘অধিকাংশ আবেদন এখন ছয় থেকে আট সপ্তাহের চেয়ে কম সময়ে সম্পন্ন হয়। অনলাইন নবায়ন ব্যবস্থা এ সময়কে আরো কম করবে বলে আশা করা হচ্ছে।’

সিস্টেমের নবায়নের ফলে আবেদনকারীরা বর্তমান প্রক্রিয়াটি এড়িয়ে যেতে পারবে। অফলাইন আবেদনে তাদের কাগজের মুদ্রণ ও প্রেরণ এবং মেলের মাধ্যমে একটি চেক পাঠাতে হয়।

www.Travel.State.Gov/renewonline ওয়েবসাইটের মাধ্যমে এখন নথি প্রদান ও অর্থ জমা দেয়া যাবে।