মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুদ্ধ অবসানের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা ব্লিঙ্কেন ও সুদানের সেনাপ্রধানের

বুধবার, মে ২৯, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সুদানের যুদ্ধ অবসানের প্রয়োজনীয়তা নিয়ে মঙ্গলবার (২৮ মে) দেশটির সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহানের সঙ্গে আলোচনা করেছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ এ তথ্য জানিয়েছে। সংবাদ এএফপির।

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ম্যাথিউ মিলার বিবৃতিতে বলেছেন, ‘এ দুইজন সুদানের জনগণের দুর্ভোগ লাঘবে জরুরি ভিত্তিতে সুদানের সংঘাত অবসানের প্রয়োজনীয়তা এবং ক্রস বর্ডার এবং ক্রস লাইনসহ দেশটিতে অবাধে মানবিক সাহায্য প্রবেশ কার্যকর করা নিয়ে আলোচনা করেন।’

মিলার আরো বলেন, ‘প্রায় ৩০ মিনিট ধরে ফোনালাপকালে ব্লিঙ্কেন জেদ্দা প্ল্যাটফর্মে ফের আলোচনা শুরু করার ব্যাপারেও আলোচনা করেন। তারা বেসামরিক নাগরিকদের সুরক্ষার প্রয়োজনীয়তা এবং উত্তর দারফুরের এল-ফাশারে শত্রুতামূলক কর্মকান্ড হ্রাসের ব্যাপার নিয়েও আলোচনা করেন।’

গেল এপ্রিলের মাঝামাঝি সময়ে যুক্তরাষ্ট্র বলেছিল, ‘আগামী তিন সপ্তাহের মধ্যে সৌদি আরব তার জেদ্দা শহরে সুদানের যুদ্ধ নিয়ে শান্তি আলোচনার আয়োজন করবে।’ যদিও এমন আলোচনার তারিখ এখনো ঘোষণা করা হয়নি।

সুদানে গেল দুই সপ্তাহের যুদ্ধে কমপক্ষে ১৩৪ জনের মৃত্যু হয়েছে। এতে এল-ফাশের শহরে আরো উত্তেজনা ছড়িয়ে পড়েছে। রোববার (২৬ মে) ডক্টরস উইদাউট বর্ডার (এমএসএফ) প্রাণহানির এ সংখ্যা প্রকাশ করে।

২০২৩ সালের এপ্রিল থেকে সেনাপ্রধান বুরহান ও আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সকে (আরএসএফ) কমান্ড করা তার প্রাক্তন ডেপুটি মোহাম্মদ হামদান ডাগলোর নেতৃত্বে সুদানের সেনাবাহিনীর মধ্যে যুদ্ধের কারণে দেশটি বিপর্যস্ত হয়ে পড়েছে।