সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

রাফা সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণ ইসরায়েলের দখলে

বুধবার, মে ৮, ২০২৪

প্রিন্ট করুন

রাফা, ফিলিস্তিনী অঞ্চল: গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা সীমান্ত ক্রসিংয়ে ট্যাংক পাঠিয়েছে ইসরায়েল। মঙ্গলবার (৭ মে) মিসরের সঙ্গে সংযোগকারী এ সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নিয়েছে ইসরায়েল। আন্তর্জাতিক হুঁশিয়ারি উপেক্ষা করেই ইসরায়েল রাফায় স্থল অভিযান চালানোর ব্যাপারে এখনো অনড়। যদিও বাস্তুচ্যুত ফিলিস্তিনীদের দ্বারা জনাকীর্ণ রাফার পূর্বাঞ্চল ভরে গেছে।

এ দিকে, গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠার উদ্যোগ অব্যাহত রয়েছে। মিসরের রাজধানী কায়রোয় আলোচনার জন্যে সব পক্ষ উপস্থিত হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক হামাসের একজন কর্মকর্তা সতর্ক করে বলেছেন, ‘ইসরায়েলের জন্যে গাজায় জিম্মি হিসেবে আটক প্রায় ১২৮ জনকে মুক্তির এটাই শেষ সুযোগ।’

কায়রোয় আলোচনার জন্যে হামাস, ইসরায়েল ও মধ্যস্থতাকারী কাতারের প্রতিনিধি দল রয়েছে। যদিও এর পূর্বের কয়েক সপ্তাহের আলোচনায় ইসরায়েল তার কোন প্রতিনিধি পাঠায়নি। এ দিকে, কায়রোয় আলোচনায় যুক্তরার্ষ্টের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএয়ের পরিচালক বিল বার্নস অংশ নিচ্ছেন।

নেতানিয়াহুর কার্যালয় থেকে বিবৃতিতে বলা হয়েছে, ‘তিনি আলোচনাকারীদের জিম্মি মুক্তি ও ইসরায়েলের নিরাপত্তার জন্যে প্রয়োজনীয় দাবি পূরণের ব্যাপারে দৃঢ় থাকতে বলেছেন।’

ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র বলেছে, ‘তারা আশাবাদী উভয়পক্ষ তাদের মধ্যকার দূরত্ব দূর করতে পারবে।’

এ দিকে, সেনাবাহিনী বলেছে, ‘অভিযানের কার্যক্রম শুরুর জন্যে ট্যাংকগুলো রাফার ফিলিস্তিনী অংশের নিয়ন্ত্রণ নিয়েছে।’

জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেস যে কোন অভিযান বন্ধ ও ক্রসিং পুনরায় খুলে দিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন।