বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

রোমানিয়ার কাছে এফ-৩৫ জেট বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের

শনিবার, সেপ্টেম্বর ১৪, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: ন্যাটোর মিত্র রোমানিয়ার কাছে ৭২০ কোটি ডলারে কয়েক ডজন এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রির চুক্তির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের সরকার। চুক্তিটি এখন অবশ্যই যুক্তরাষ্ট্রের কংগ্রেসে অনুমোদিত হতে হবে। চুক্তির অধীনে রোমানিয়া ৩২টি এফ-৩৫ বিমান ও সরঞ্জাম কিনবে। যুক্তরাষ্ট্রেওর মহাকাশ ও প্রতিরক্ষা জায়ান্ট লকহিড মার্টিন এ বিমানগুলো তৈরি করছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এসব কথা জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, ‘এ প্রস্তাবিত যুদ্ধ বিমান বিক্রি ইউরোপে রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া, ন্যাটো মিত্রের নিরাপত্তা ব্যবস্থার উন্নতির জন্য যুদ্ধবিমান বিক্রি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতির লক্ষ্য ও জাতীয় নিরাপত্তা লক্ষ্যকে প্রতিফলিত করেছে।’

ইউক্রেনের পাইলটরা এ সপ্তাহে রোমানিয়ার একটি বিশেষ কেন্দ্রে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমানগুলোর প্রশিক্ষণ শুরু করেছে। এ সময়েই চুক্তির অনুমোদনের ঘোষণা দেয়া হল। ইউক্রেনকে রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে এ বিমানগুলো ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইউক্রেন ও কৃষ্ণ সাগরের প্রবেশদ্বারে একটি কৌশলগত অবস্থানে আছে রোমানিয়া ও দেশটি এফ-১৬ প্রশিক্ষণের জন্য আন্তর্জাতিক কেন্দ্র হয়ে উঠতে পারে।

দেশটি ২০২৩ সালের নভেম্বরে ফেটেস্টি বিমান ঘাঁটিতে একটি এফ-১৬ প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করেছে ও সেখানে ইউক্রেনীয়দের প্রশিক্ষণ দেয়ারও প্রতিশ্রুতি দেয়।

ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দেয়ার জন্য রোমানিয়াকে ধন্যবাদ জানিয়ে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রোমানিয়ার পররাষ্ট্র মন্ত্রী লুমিনিটা ওডোবেস্কুর সঙ্গে সাক্ষাৎ করেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর শুক্রবার (১৩ সেপ্টেম্বর) জাপানের কাছে ৪১০ কোটি বিলিয়ন ডলারের কেসি-৪৬ এ এরিয়াল রিফুয়েলিং ট্যাঙ্কার বিক্রির অনুমোদনের কথাও ঘোষণা দিয়েছে।