শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

লাইফস্টাইল/তিন ধরনের খাদ্য এড়িয়ে চলুন বিকালের নাশতায়

সোমবার, অক্টোবর ৭, ২০২৪

প্রিন্ট করুন

লাইফস্টাইল ডেস্ক: বিকালের নাশতায় কিছু খাদ্য খাওয়া এড়িয়ে চলা উচিত। কারণ, এগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে এবং সন্ধ্যার পর হজম প্রক্রিয়াতেও বাধা সৃষ্টি করতে পারে। জেনে নিন, এ তিন ধরনের খাদ্য সম্পর্কে, যেগুলো বিকালের নাশতায় খাওয়া এড়িয়ে চলা উচিত।

ভাজাপোড়া ও তেলযুক্ত খাদ্য: বিকালে সিঙ্গারা, সমুচা, চপ, পুরি বা ফাস্ট ফুড জাতীয় ভাজাপোড়া খাদ্য খাওয়া এড়িয়ে চলুন। এ ধরনের খাদ্যগুলো উচ্চ মাত্রার ট্রান্স ফ্যাট ও ক্যালোরি যুক্ত, যা হজমে সমস্যা সৃষ্টি করতে পারে। এগুলো বেশি খেলে ওজন বৃদ্ধি, গ্যাস্ট্রিক বা অ্যাসিডিটির সমস্যাও হতে পারে।

মিষ্টিজাতীয় খাদ্য: বিকালের নাশতায় রসগোল্লা, মিষ্টি বা অন্যান্য চিনিযুক্ত খাদ্য খাওয়া এড়িয়ে চলা উচিত। এগুলো শরীরে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়, যা শরীরের রক্তে শর্করার মাত্রা আচানক বাড়িয়ে দিতে পারে। এটি ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায় ও অতিরিক্ত ওজন বাড়ার কারণ হতে পারে।

কোল্ড ড্রিংকস ও মিষ্টি পানীয়: বিকালে কোমল পানীয় বা মিষ্টি জুস পান করা স্বাস্থ্যকর বিকল্প নয়। এতে উচ্চ মাত্রার চিনি থাকে, যা রক্তে শর্করার পরিমাণ বাড়ায়। এগুলো হজমেও সমস্যা তৈরি করতে পারে ও দেহকে দীর্ঘ মেয়াদে ক্ষতির সম্মুখীন করতে পারে।

এসব খাদ্য এড়িয়ে গিয়ে বিকালের নাশতায় পুষ্টিকর ও হালকা খাদ্য যেমন ফল, বাদাম, দই বা সালাদ খাওয়াই উত্তম। এতে আপনি শক্তি পাবেন ও স্বাস্থ্যও ভাল থাকবে।