শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

শামসুজ্জমানের মুক্তি ও মতিউর রহমানের নামে মামলা প্রত্যাহারের দাবিতে নিউইয়র্কে বিক্ষোভ

সোমবার, এপ্রিল ৩, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, দৈনিক প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জমানের মুক্তি ও সম্পাদক মতিউর রহমানের নামে মামলা প্রত্যাহারের দাবিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বিক্ষোভ সমাবেশ হয়েছে।

শনিবার (১ এপ্রিল) দক্ষিণ এশীয়দের টাইম স্কয়ার নামে পরিচিত ডাইভার্সিটি প্লাজায় এ সমাবেশের আয়োজন করা হয়। লেখক, সাংবাদিক ও সুধী সমাজ আয়োজিত এ সমাবেশ থেকে বাংলাদেশে মুক্ত সাংবাদিকতা নিশ্চিত করার দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, ‘একটি সংবাদকে কেন্দ্র করে সাংবাদিক গ্রেফতার ও সম্পাদকের নামে হয়রানিমূলক মামলা করার মধ্য দিয়ে মুক্তবিশ্বের কাছে বাংলাদেশের ভাবমূর্তি মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়েছে। যে মুহূর্তে তিলে তিলে বাংলাদেশের অগ্রযাত্রার কথা পৃথিবীর মানুষ জানতে শুরু করেছে, ঠিক সে মুহূর্তে এমন আত্মঘাতী কাজ দেশের জন্য অকল্যাণ বয়ে আনবে।’

বক্তারা আরো বলেন, ‘এ কাজে সরকারকে যারা ইন্দন দিয়েছে, যারা মদদ দিচ্ছে, তারাও সমানভাবে আজ মুক্তবিশ্বের কাছে দায়ী।’

সাংবাদিক ইব্রাহীম চৌধুরী খোকনের সঞ্চালনায় সমাবেশে বক্তৃতা করেন প্রোগ্রেসিভ ফোরামের প্রেসিডেন্ট আখতার উল ইসলাম, জনসংগঠক জামান তপন, নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি আবু তাহের, নাগরিক সংগঠক ইঞ্জিনিয়ার সৈয়দ ফজলুর রহমান, সাংবাদিক হায়দার আকবর কিরণ, নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম, আমেরিকা বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মনজুরুল হক, সাংবাদিক আবিদ রহমান, রহমান মাহবুব, মনিজা রহমান ও রওশন হক, কবি জেবুন্নেছা জোৎস্না, সাংবাদিক আফরোজা ইসলাম, কলামিস্ট ও নাগরিক সংগঠক মফিজুল হুসেইন নিজাম, প্রথম আলো উত্তর আমেরিকা পরিবারের লেখক মাহমুদুল চৌধুরী, সাংবাদিক রুদ্র মাসুদ, নাগরিক সংগঠক ফকু চৌধুরী।

বিক্ষোভকারীরা বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল কর, শামসুজ্জমানের মুক্তি চাই, মতিউর রহমানের নামে মামলা প্রত্যাহার কর, মুক্ত সাংবাদিকতা নিশ্চিত করো- এমন স্লোগান সম্বলিত পোস্টার ও প্লেকার্ড দেখান।

এর আগে শুক্রবার (৩১ মার্চ) দুপুরে প্রথম আলো উত্তর আমেরিকার সাথে সংশ্লিষ্ট লেখক সাংবাদিকদের পক্ষ থেকে হোয়াইট হাউসের উত্তর সীমানায় নিত্য চলমান নাগরিক আন্দোলনকারীদের মধ্যে শামসুজ্জমানের মুক্তি চেয়ে লিফলেট বিতরণ করা হয়। সাংবাদিক সুবীর কাশ্মীর পেরেরার নেতৃত্বে বিদেশীদের সাথে নিয়ে এ লিফলেট বিতরণ করা হয়।

হোয়াইট হাউসের উত্তর লনে অবস্থানরত আন্দোলনকারী ফিলিপসের সহকারীরা সামসুজ্জমানের মুক্তি না হওয়া পর্যন্ত ও সম্পাদক মতিউর রহমানের নামে মামলা প্রত্যাহার না করা পর্যন্ত তাদের কাছে নিয়মিত প্রতিবাদী পোস্টার সরবরাহ করার আহ্বান জানিয়েছেন।