শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

সংসদ নির্বাাচনের তফসিলের প্রতিবাদে রোববার থেকে ৪৮ ঘণ্টার হরতাল বিএনপির

শুক্রবার, নভেম্বর ১৭, ২০২৩

প্রিন্ট করুন
রুহুল কবির রিজভী

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে রোববার (১৯ নভেম্বর) থেকে পুরো দেশে ৪৮ ঘণ্টার হরতালের ঘোষণা দিয়েছে বিএনপি। বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম হাসচিব রুহুল কবির রিজভী এ ঘোষণা দেন।

তিনি বলেন, ‘রোববার (১৯ নভেম্বর) সকাল ছয়টা থেকে শুরু হয়ে মঙ্গলবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত এ ধর্মঘট চলবে।’

কবির রিজভী বলেন, ‘নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ গ্রেফতার সব নেতা-কর্মীকে মুক্তি দিতে সরকারের ওপর চাপ সৃষ্টিকরতে তারা হরতাল পালন করবেন।’

গণ অধিকার পরিষদ, লেবার পার্টিসহ কয়েকটি বিরোধী দলও একই সময়ে ৪৮ ঘণ্টার হরতালের ঘোষণা দিয়েছে।

এ দিকে, তফসিলের প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোট (এলডিএ) বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকাল ছয়টা থেকে দুপুর দুটা পর্যন্ত অর্ধদিবস হরতাল এবং গণতন্ত্র মঞ্চ সকাল ছয়টা থেকে সন্ধ্যা পর্যন্ত হরতাল পালন করে।

এর আগে আওয়ামী লীগ সরকারকে পদত্যাগ করতে ও নির্দলীয় প্রশাসনের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের জন্য চাপ সৃষ্টি করতে বুধবার (১৫ নভেম্বর) সকাল ছয়টা থেকে দেশব্যাপী ৪৮ ঘণ্টার সড়ক-রেল-নৌপথ অবরোধ ঘোষণা করে বিএনপি ও সমমনা দলগুলো। এটি ছিল বিরোধী দলগুলোর পঞ্চম ধাপের অবরোধ কর্মসূচি।

নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে হামলার প্রতিবাদে গেল ২৯ অক্টোবর দেশব্যাপী সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হরতাল পালন করেন তারা। এই কর্মসূচি চলাকালে বেশকিছু যানবাহনে অগ্নিসংযোগ, সংঘর্ষ-হামলা ও তিনজন নিহতের ঘটনা ঘটে।

গেল ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির বহুল আলোচিত মহাসমাবেশ শুরু হওয়ার মাত্র দেড় ঘণ্টা পর কাকরাইলে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীর সাথে পুলিশের সংঘর্ষ হয়। কিছুক্ষণের মধ্যেই নয়াপল্টনে সহিংস সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এতে সমাবেশ মাঝপথে পণ্ড হয়ে যায়।