রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

সংসদ ভবনের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে শোরগোল; ভারতের ৯২ সাংসদ সাসপেন্ড

মঙ্গলবার, ডিসেম্বর ১৯, ২০২৩

প্রিন্ট করুন

নয়া দিল্পী, ভারত: ভারতের সংসদের শীতকালীন অধিবেশন চলাকালীন ৯২ জন সাংসদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এদের মধ্যে লোকসভা ও রাজ্যসভা সংসদের উভয় কক্ষের সদস্যই আছেন। এর পূর্বে গেল সপ্তাহে ১৪ জন সাংসদকে সাময়িক বরখাস্ত করা হয়েছির। এর ফলে, সাময়িক বরখাস্ত হওয়া সাংসদের সংখ্যা এখন ৯২। খবর হিন্দুস্তান টাইমস, এনডিটিভি, আনন্দবাজার পত্রিকার।

মোট ৯২ জন বিরোধী সাংসদকে সংসদ থেকে শীতকালীন অধিবেশনের জন্য সাসপেন্ড করা হয়েছে।

লোকসভার ৩০ জন সাংসদকে আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত অধিবেশনের বাকি সময়ের জন্য স্থগিত করা হয়েছে। পাশাপাশি, বিশেষ কমিটি আচরণের ব্যাপারে প্রতিবেদন জমা না দেয়া পর্যন্ত তিনজন বরখাস্ত থাকবেন। এ ছাড়া, রাজ্যসভার ৪৬ জনকেও সাময়িক বরখাস্ত করা হয়েছে, যার মধ্যে ৩৫ জন অধিবেশনের বাকি সময়ে অংশ নিতে পারবেন না ও ১১ জন প্রতিবেদন না আসা পর্যন্ত বরখাস্ত থাকবেন।

সোমবার (১৮ ডিসেম্বর) কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের বক্তৃতার মাঝেই নতুন সংসদ ভবনের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সরব হন বিরোধী সাংসদরা। তুমুল চিৎকার শুরু হয় সংসদ কক্ষে। প্রথমে দুপুর দুটা ৪৫ মিনিট, পরে তিনটা পর্যন্ত সভার কাজ মুলতবি করে দেন স্পিকার। তারপরও পরিস্থিতি তপ্ত হওয়ায় ৩০ জনের বেশি সাংসদকে সাময়িক বরখাস্ত করেন স্পিকার।

লোকসভার কংগ্রেস দলনেতা অধীর রঞ্জন চৌধুরী ও উপনেতা গৌরব গগৈও এই দিন সাসপেন্ড হয়েছেন। অধীর গেল অধিবেশনেও ‘অসংসদীয় শব্দ’ ব্যবহার করায় সাসপেন্ড হয়েছিলেন।

সাসপেন্ড হওয়া সাংসদদের তালিকায় রয়েছেন পশ্চিমবঙ্গ রাজ্যের বহু তৃণমূল সাংসদও। কল্যাণ বন্দ্যোপাধ্যায়, অপরূপা পোদ্দার, প্রসূন বন্দ্যোপাধ্যায়, সুনীল মণ্ডল, সৌগত রায়, কাকলি ঘোষ দস্তিদার, প্রতিমা মণ্ডল, অসিত মাল, শতাব্দী রায়কে সাসপেন্ড করেছেন স্পিকার। এ ছাড়া, এই তালিকায় রয়েছেন ডিএমকের তিন সাংসদ টিআরবালু, এ রাজা এবং দয়ানিধি মারান।

ফের সাসপেন্ড হওয়ার পর অধীর চৌধুরী বলেন, ‘বিজেপির সংখ্যাধিক্য রয়েছে। তাই, দিয়ে সংসদে পেশিশক্তি দেখাচ্ছে। সংসদকে বিজেপি এবং আরএসএসের কার্যালয়ে পরিণত করতে চাইছে।’

লোকসভায় কংগ্রেসের এ নেতা আরো বলেন, ‘সংসদের নিরাপত্তা যেভাবে ভেঙে পড়েছে, তা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর বিবৃতি দাবি করা হয়েছিল। তারা বাইরে বহু কথা বললেও সংসদে কিছু বলছেন না। সেই প্রশ্ন তুললেই বিরোধীদের ওপর আক্রমণ নেমে আসছে।’

বলে রাখা ভাল, দিল্লিতে এ মুহূর্তে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিরোধী জোট ‘ইন্ডিয়ার’ বৈঠক রয়েছে। তার পূর্বের দিনই এ ঘটনা বিরোধী শিবিরকে আরো এককাট্টা করবে বলেই অভিমত রাজনৈতিক মহলের অনেকের।