শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

সপ্তম দফায় রোববার থেকে ৪৮ ঘণ্টার অবরোধ ঘোষণা বিএনপির

বৃহস্পতিবার, নভেম্বর ২৩, ২০২৩

প্রিন্ট করুন
রুহুল কবির রিজভী

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিলের প্রতিবাদে দুই দিনের বিরতি দিয়ে রোববার (২৬ নভেম্বর) সকাল থেকে ফের পুরো দেশে ৪৮ ঘণ্টার সড়ক-রেল-নৌপথ অবরোধের ঘোষণা দিয়েছে বিএনপি ও সমমনা দলগুলো। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

গেল ৩১ অক্টোবরের পর থেকে এটি হবে বিরোধী দলগুলোর সপ্তম দফার অবরোধ কর্মসূচি।

সংবাদ সম্মেলনে রুহুল কবির বলেন, ‘রেববার (২৬ নভেম্বর) সকাল ছয়টা থেকে শুরু হয়ে মঙ্গলবার (২৮ নভেম্বর) সকাল ছয়টা পর্যন্ত এই অবরোধ চলবে।

তিনি আরো বলেন, ‘সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচন এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলীয় নেতা-কর্মীদের মুক্তির দাবিতে এই অবরোধ।’

রুহুল কবির বলেন, ‘বিএনপির সাথে দীর্ঘ দিন ধরে যুগপৎ আন্দোলন করে আসা অন্য বিরোধী দলগুলোও একই ধরনের কর্মসূচি পালন করছে।’

বিরোধী দলের চলমান ৪৮ ঘণ্টার অবরোধ শুক্রবার (২৪ নভেম্বর) সকাল ছয়টায় শেষ হওয়ার ১৪ ঘণ্টা আগে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়। অবরোধ কর্মসূচি সফল করার জন্য দেশের জনগণ ও বিরোধী দলীয় নেতা-কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন রিজভী।

অবরোধ কর্মসূচির আগে গেল ১৯-২০ নভেম্বর দেশব্যাপী ৪৮ ঘণ্টার হরতাল পালন করে বিএনপি ও সমমনা দলগুলো। আওয়ামী লীগ সরকারকে ক্ষমতা ছাড়তে ও নির্দলীয় প্রশাসনের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের জন্য চাপ সৃষ্টি করতে বিরোধী দলগুলো এরমধ্যে ছয় দফায় অবরোধ পালন করছে।

গেল ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে হামলার প্রতিবাদে ২৯ অক্টোবর দেশব্যাপী সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হরতাল পালন করেন দলটির নেতা-কর্মীরা। এতে পুরো দেশে বেশ কিছু যানবাহনে অগ্নিসংযোগ, সংঘর্ষ ও তিনজনের মৃত্যু হয়। গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির বহুল আলোচিত মহাসমাবেশ শুরুর দেড় ঘণ্টা পর কাকরাইলে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের ও পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েন নেতা-কর্মীরা। ভয়াবহ সংঘর্ষটি দ্রুতই নয়াপল্টনে ছড়িয়ে পড়ার ফলে সমাবেশটি মাঝপথে ভণ্ডুল হয়ে যায়।