শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

সাংবাদিক আইনজীবীসহ যুক্তরাষ্ট্রের ৯২ নাগরিককে রাশিয়ায় ঢুকতে মানা

বৃহস্পতিবার, আগস্ট ২৯, ২০২৪

প্রিন্ট করুন

মস্কো, রাশিয়া: ওয়াশিংটনের মস্কোবিরোধী প্রচার-প্রচারণার সাথে সংশ্লিষ্টতার অভিযোগে সাংবাদিক, আইনজীবী, ব্যবসায়ী ও সামরিক শিল্প সংস্থার প্রধানসহ যুক্তরাষ্ট্রের ৯২ নাগরিককে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া।

বুধবার (২৮ আগস্ট) বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে রাশিয়র পররাষ্ট্র মন্ত্রণালয়। সংবাদ রয়টার্সের।

সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে নিষেধাজ্ঞার আওতায়পড়া ৯২ জনের নামের তালিকা প্রকাশ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে ১৪ জন ওয়াল স্ট্রিট জার্নাল, পাঁচজন নিউইয়র্ক টাইমস ও চারজন ওয়াশিংটন পোস্টের সাংবাদিক আছেন।

বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘তথাকথিত স্বাধীনতা ও মুক্তবিশ্বের নামে যারা রাশিয়া ও রাশিয়ার জনগণের বিরুদ্ধে গুজব-প্রপাগান্ডা ছড়ায়, তাদের রুশ ভূখণ্ডে ঢুকা প্রয়োজন নেই।’

রাশিয়ায় ১৬ মাস কারাবাস শেষে চলতি মাসে ছাড়া পেয়েছেন ওয়াল স্ট্রিট জার্নালের জ্যেষ্ঠ সাংবাদিক ইভান গেরশোভিচ।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ তালিকাকে ‘হাস্যকর’ উল্লেখ করে বিবৃতিতে গেরশোভিচ বলেন, ‘ভ্লাদিমির পুতিনের নেতৃত্বাধীন প্রশাসন মুক্ত ও বস্তুনিষ্ঠ সংবাদিকতাবিরোধী। বছরের পর বছর ধরে তারা সত্য প্রকাশকারীদের ওপর হামলা চালিয়ে আসছে। এ পদক্ষেপটিও সেই হামলারই অংশ। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ তালিকা হাস্যকর ও আমরা এতে অবাক হইনি।’

নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্টের পক্ষ থেকে এ ইস্যুতে কোন প্রতিক্রিয়া জানানো হয়নি।

তালিকায় বেশকিছু রাষ্ট্রীয় প্রসিকিউটর, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা শিল্প সংস্থার কর্মচারী ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকও রয়েছেন।