মঙ্গলবার, ১৪ মে ২০২৪

শিরোনাম

সাপ্লায়ার পেমেন্ট সহজ করতে কমার্শিয়াল কার্ড সল্যুশন আনল ভিসা

শুক্রবার, এপ্রিল ১৪, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: বিশ্বের শীর্ষ স্থানীয় ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম ভিসা সোমাবর (৯ এপ্রিল) এসএসএল ওয়্যারলেস ও সাউথইস্ট ব্যাংকের অংশীদারিত্বে বিজনেস পেমেন্ট সল্যুশন প্রোভাইডার (বিপিএসপি) শীর্ষক একটি নতুন সল্যুশন আনার ঘোষণা দিয়েছে। যে সব সাপ্লায়ার এখন পর্যন্ত কার্ডে পেমেন্ট নিচ্ছে না, তাদের বিপিএসপি প্ল্যাটফর্মের মাধ্যমে ভিসা কমার্শিয়াল কার্ডের সাহায্যে পেমেন্ট পরিশোধের সুযোগ পাবেন ব্যবসায়ী ও করপোরেট ক্রেতারা।

বর্তমানে বড় ব্যবসায় প্রতিষ্ঠানগুলো ডিজিটাল লেনদেনে অভ্যস্ত হয়েছে, তবে এসব প্রতিষ্ঠানের অনেক ভেন্ডর এখনো কার্ডে পেমেন্ট গ্রহণ করে না। চেক বা নগদ অর্থের মাধ্যমে লেনদেন করা সময়সাপেক্ষ ও কষ্টকর একটি বিষয়। আর এ জন্যই ইউটিলিটি বিল, বেতন, ভাড়া, সাপ্লায়ার পেমেন্টের মত বিভিন্ন সেবায় ব্যবসায় প্রতিষ্ঠানের জন্য কমার্শিয়াল কার্ড পেমেন্টের সুযোগ করে দিতে এসএসএল ওয়্যারলেসের সহযোগিতায় বিপিএসপি এনেছে ভিসা।

এ ব্যাপার ভিসা’র বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সৌম্য বসু বলেন, ‘ভোক্তাদের মত ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকেও তাদের সামগ্রিক কর্মকাণ্ড ডিজিটালাইজ করার মাধ্যমে নিজেদের ক্ষমতায়নে সুযোগ তৈরি করতে হবে। এ ক্ষেত্রে, বড়-ছোট সব ধরনের ব্যবসার জন্য কার্ড পেমেন্টের সক্ষমতা তৈরিতে এসএসএল ওয়্যারলেস ও সাউথইস্ট ব্যাংকের সাথে অংশীদারিত্বে বিপিএসপি বা বিজনেস পেমেন্টস সল্যুশন প্রোভাইডার আনতে পেরে আমরা আনন্দিত। বাংলাদেশে এবারই প্রথম বারের মত এ রকম সমন্বিত উদ্যোগ নেয়া হল, যা কার্ডে ব্যবসায় করতে চায়- এমন ব্যবসা প্রতিষ্ঠান ও কার্ড গ্রহণ করে না- এমন সাপ্লায়ারদের মাঝে দূরত্ব কমিয়ে আনবে। এ উদ্যোগ ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর অর্থনৈতিক অন্তর্ভুক্তি নিশ্চিতে ভূমিকা রাখবে বলে আমরা আশাবাদী। অর্থের লেনদেনে নিরবচ্ছিন্ন সেবা অব্যাহত রাখতে আমরা নানা উদ্ভাবনী উপায় আনছি, যা দেশের ডিজিটাল অগ্রযাত্রা ত্বরান্বিত করতে সহায়ক ভূমিকা পালন করছে।’

সাউথইস্ট ব্যাংকের ইভিপি ও হেড অব কার্ডস আব্দুস সবুর খান বলেন, ‘ভিসা ও এসএসএল ওয়্যারলেসের সহযোগিতায় আবারো দেশে প্রথম বারের মত হচ্ছে, এমন প্রকল্প আনল সাউথইস্ট ব্যাংক। করোনা ভাইরাস চলাকালে আমরা প্রথাগত পেমেন্ট মেথডের সমস্যাগুলো দেখতে পাই। সে সময় পেমেন্ট প্রক্রিয়া ডিজিটাল না থাকায় অনেক প্রতিষ্ঠান নগদ অর্থের প্রবাহ নিয়ে সমস্যায় পড়েছিল। ক্যাশলেস সোসাইটি গড়ে তোলার প্রত্যয় থেকেই বিজনেস পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (বিপিএসপি) উন্মোচন করা হয়েছে। এ সেবার মাধ্যমে করপোরেট প্রতিষ্ঠানগুলো ৪৯ দিন পর্যন্ত সুদমুক্ত ক্রেডিড পিরিয়ডের সুবিধাসহ, দ্রুত ও নিরাপদ উপায়ে বিক্রেতাদের পেমেন্ট করতে পারবে।’

এসএসএল ওয়্যারলেসের পরিচালক শাহজাদা এম রেদওয়ান বলেন, `এসএসএল বাংলাদেশের এসএমই খাতে সব সময়ই যুগোপযোগী, প্রয়োজনীয় ও সর্বাধুনিক প্রযুক্তি আনতে চায়; আর এ ক্ষেত্রে আমরা আমাদের নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখব। যে সব এসএমই ও করপোরেট প্রতিষ্ঠান ভেন্ডর ও অন্যান্য পেমেন্ট পরিশোধে অনেক সময় লোকবল বা অন্যান্য রিসোর্সের অভাবে সঠিক ব্যবস্থাপনায় নানা অসুবিধার সম্মুখীন হয়, তাদের সহায়তা করবে বিপিএসপি প্ল্যাটফর্ম। পাশাপাশি, এ উদ্যোগ কার্যকর উপায়ে ক্রেডিট নিশ্চিত করবে যেন প্রতিষ্ঠানগুলো ব্যবসায়িক প্রবৃদ্ধির দিকে পূর্ণ মনোযোগ দিতে পারে।’

বিপিএসপির সাহায্যে এখন বিজনেস পেমেন্ট করা যাবে খুব সহজেই, আর এ জন্য ব্যাংক লেনদেনের সময় ও সাধারণ পেমেন্ট প্রসেসিং খরচের ওপর নির্ভর করতে হবে না। ক্রেতারা এখন এ প্ল্যাটফর্মের মাধ্যমে ভিসা কমার্শিয়াল কার্ড নিরাপদে এনরোল করার মাধ্যমে, কার্ড গ্রহণ করে না এমন সাপ্লায়ারদের পেমেন্ট পরিশোধ করতে পারবেন। সে ক্ষেত্রে আগে তাদের চালান ও প্রাথমিক পেমেন্টের পরিমাণ নির্বাচন করে নিতে হবে। ব্যাংক অ্যাকাউন্টে পেমেন্ট যাওয়ার পর সাপ্লায়াররা নোটিফিকেশন পাবেন। ক্রেতাও খুব সহজে ড্যাশবোর্ড ও পরবর্তী সমন্বয়ের জন্য পেমেন্ট ডিটেইলস দেখতে পারবেন।

বাংলাদেশের এসএমই ও বড় প্রতিষ্ঠানগুলোর লেনদেন সরবরাহ শৃঙ্খল (সাপ্লাই চেইন) ডিজিটাল করবে এ প্ল্যাটফর্ম। সহজ এসএফটিপি (সিকিউর ফাইল ট্রান্সফার প্রটোকল) ও এপিআইয়ের (অ্যাপ্লিকেশন ইন্টারফেস) মাধ্যমে বিপিএসপি প্ল্যাটফর্ম দিচ্ছে স্বয়ংক্রিয়ভাবে সমন্বয়ের নিশ্চয়তা, আর্লি সেটেলমেন্ট ডিসকাউন্ট ও ওয়ার্কিং ক্যাপিটাল গেইন; যেন ব্যবসায় প্রতিষ্ঠান মান ও প্রবৃদ্ধির দিকে মনোযোগ দিতে পারে।

ভিসা কমার্শিয়াল কার্ড সল্যুশন করপোরেট ও এমএসএমইদের ডিজিটাল ট্রান্সফরমেশনে সহযোগিতা করবে, তাদের আরো দক্ষ করে তুলবে ও নগদ অর্থের প্রতি নির্ভরতা কমিয়ে আনবে।