রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

সুদানে যুদ্ধবিরতি আলোচনার ঘোষণা যুক্তরাষ্ট্রের

বুধবার, জুলাই ২৪, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্র মঙ্গলবার (২৩ জুলাই) ঘোষণা করেছে, তারা সুদানের যুদ্ধরত পক্ষগুলোকে আগামী মাসে সুইজারল্যান্ডে যুদ্ধবিরতি আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন বলেছেন, ‘ওয়াশিংটন সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসকে (আরএসএফ) ১৪ আগস্ট থেকে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আলোচনা শুরু করার জন্য আমন্ত্রণ জানিয়েছে।’

ব্লিঙ্কেন বিবৃতিতে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র এ ধ্বংসাত্মক যুদ্ধের অবসান ঘটাতে অংশীদারদের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

কোন পক্ষই আলোচনায় যোগ দিতে প্রতিশ্রুতিবদ্ধ হয়নি এবং সৌদি আরবের জেদ্দায় পূর্ববর্তী আলোচনা যুদ্ধের অবসান ঘটাতে ব্যর্থ হয়েছে। যে যুদ্ধ লক্ষ লক্ষ লোককে বাস্তুচ্যুত করেছে। দুর্ভিক্ষের সতর্কবার্তা দিয়েছে ও রাজধানী খার্তুমের কিছু অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এক বছরেরও বেশি সময় ধরে উত্তর-পূর্ব আফ্রিকার দেশটিতে সেনাবাহিনী প্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহানের অধীনে নিয়মিত সামরিক বাহিনী ও তার প্রাক্তন ডেপুটি মোহাম্মদ হামদান দাগালোর নেতৃত্বে আরএসএফের মধ্যে নৃশংস যুদ্ধ চলছে।

জাতিসংঘের মতে, সংঘর্ষের ফলে হাজার হাজার মানুষ মারা গেছে ও এক কোটিরও বেশি লোককে বাস্তুচ্যুত হয়েছে। এর মধ্যে ২০ লক্ষ লোক সীমান্ত পেরিয়ে পালিয়েছে।

ব্লিঙ্কেন বলেন, ‘সুইজারল্যান্ডে আলোচনার লক্ষ্য দেশব্যাপী সহিংসতা বন্ধে একটি চুক্তিতে পৌঁছানো। প্রয়োজনে সবার কাছে মানবিক সাহায্য জোরদার করা এবং যে কোন চুক্তির বাস্তবায়ন নিশ্চিত করার জন্য একটি শক্তিশালী মনিটরিং ও যাচাইকরণ ব্যবস্থা গড়ে তোলা।’

পর্যবেক্ষক হিসেবে আফ্রিকান ইউনিয়ন, মিশর, সংযুক্ত আরব আমিরাত ও জাতিসংঘকে অন্তর্ভুক্ত করা হবে বলে
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেছেন, ‘সুদানে সংঘাতের কোন সামরিক সমাধান নেই।’

তিনি বলেছেন, ‘এ জাতীয় যুদ্ধবিরতি আলোচনার আয়োজন করা ও স্পষ্ট করে দেয়া যে, তারা মূল আন্তর্জাতিক স্টেকহোল্ডারদের দ্বারা সমর্থিত, সংঘাত শেষ করার একমাত্র উপায় তা প্রমাণ করার জন্য।’

মিলার স্বীকার করেছেন, ‘আলোচনা সফল হওয়ার সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, তিনি বলেন, ‘আমরা কেবল দলগুলোকে টেবিলে ফিরিয়ে আনতে চাই।’ এটিকে ‘দেশব্যাপী সহিংসতা বন্ধ করার ক্ষেত্রে আমাদের কাছে এখনই সেরা শট’ বলে অভিহিত করা হয়েছে।

উভয় পক্ষের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে; যার মধ্যে ইচ্ছাকৃতভাবে বেসামরিক লোকদের লক্ষ্যবস্তু করা। আবাসিক এলাকায় নির্বিচারে গোলাবর্ষণ করা ও মানবিক সহায়তা অবরুদ্ধ করা। যুদ্ধের কারণে বহু মানবিক সংস্থা দেশে কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

এ দিকে, একটি সাম্প্রতিক জাতিসংঘ-সমর্থিত প্রতিবেদনে বলা হয়েছে, ‘প্রায় ২৬ মিলিয়ন মানুষ বা জনসংখ্যার অর্ধেকের কিছু বেশি উচ্চ মাত্রার ‘তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার’ সম্মুখীন।’

এ মাসে জেনেভায় জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সুদানের জন্য ব্যক্তিগত দূত রামতানে লামামরার দ্বারা অনুষ্ঠিত এবং সুদানের সামরিক বাহিনীর মধ্যে পরোক্ষ আলোচনাকে জাতিসংঘের একটি ‘উৎসাহজনক’ প্রথম পদক্ষেপ বলে অভিহিত করা হয়েছে।

আলোচনাটি মানবিক সহায়তা ও বেসামরিক নাগরিকদের সুরক্ষার ওপর দৃষ্টি নিবদ্ধ করে। যদিও উভয় পক্ষই সরাসরি অন্যের সঙ্গে দেখা করেনি।