সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

সুপ্রিম কোর্টে ‘আংশিক’ দায়মুক্তি ট্রাম্পের

মঙ্গলবার, জুলাই ২, ২০২৪

প্রিন্ট করুন
ডোনাল্ড ট্রাম্প

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘আংশিক’ দায়মুক্তি দিয়েছেন সেই দেশের সুপ্রিম কোর্ট। সোমবার (১ জুলাই) এ রায় দেন সুপ্রিম কোর্ট। সংবাদ বিবিসির।

যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টসের নেতৃত্বাধীন ছয়জনের বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

রায়ে যুক্তরাষ্ট্রেওর সুপ্রিম কোর্ট বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালীন ট্রাম্প যেসব দাফতরিক অপরাধমূলক পদক্ষেপ নিয়েছেন, সেসবের ক্ষেত্রে দায়মুক্তি পাবেন।’

তবে, প্রেসিডেন্ট হওয়ার পূর্বে যেসব অপতৎপরতায় সংশ্লিষ্টতার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে, সেসবের ক্ষেত্রে কোন সুবিধা পাবেন না ট্রাম্প।

২০২০ সালের নির্বাচনের ফলাফল পাল্টে দেয়ার চেষ্টা, পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে মুখ বন্ধ রাখার জন্য ঘুষ প্রদান, কর ফাঁকি ও রাষ্ট্রের গোপন নথি সরানোর অভিযোগে কয়েকটি মামলা চলছে ট্রাম্পের বিরুদ্ধে।

সোমবার (১ জুলাই) সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছেন সেই অনুসারে, নির্বাচনের ফলাফল উল্টে দেয়ার চেষ্টা ও রাষ্ট্রের গোপন নথি সরানোর জন্য দায়মুক্তি পেতে পারেন ট্রাম্প। কিন্তু, স্টর্মি ড্যানিয়েলস ও কর ফাঁকির মামলায় তা ঘটবে না।

এ রায়ের ফলে ২০২০ সালের নির্বাচনের ফলাফল উল্টে দেয়ার ষড়যন্ত্রে সংশ্লিষ্টতার অভিযোগের মামলাটি এখন স্বয়ংক্রিয়ভাবে ফের নিম্ন আদালতে চলে যাবে। এত দিন এটি সুপ্রিম কোর্টে বিচারাধীন ছিল।

সুপ্রিম কোর্টের যে ছয় সদস্যের বেঞ্চ রায় ঘোষণা করেন, তাদের মধ্যে তিনজন এ রায়ে সমর্থন জানানো থেকে বিরত ছিলেন। এ তিনজনের মধ্যে অন্যতম বিচারপতি সোনিয়া সোটোমেয় বলেন, ‘শুধু প্রেসিডেন্ট পদে থাকার কারণে কোন ব্যক্তি অপরাধ থেকে দায়মুক্তি পাচ্ছেন- এমনটা এ দেশের ইতিহাসে এর পূর্বে কখনো ঘটেনি। আমার মনে হয়েছে, এ রায় দেশের গণতান্ত্রিক ব্যবস্থার পরিপন্থি। তাই, আমি এতে সমর্থন জানাইনি।’