সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

সৌদি-ইসরাইল সম্পর্কে বাধা পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণ ও সহিংসতা

বৃহস্পতিবার, জুন ২৯, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণকে কেন্দ্র করে সহিংসতার কারণে সৌদি আরবের সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক হওয়ার প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। অধিকৃত পশ্চিম তীরে সম্প্রতি নতুন করে কয়েক হাজার বসতি স্থাপনের অনুমোদন দেয় ইসরাইল। এরপর থেকেই উত্তপ্ত পুরো অঞ্চল। প্রায় প্রতিদিনই ঘটছে সংঘর্ষ। প্রাণ হারাচ্ছেন নিরীহ মানুষ।

বহুদিন ধরেই ইসরাইলের সাথে সৌদি আরবের সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে, পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণকে কেন্দ্র করে সহিংসতার কারণে সৌদি আরবের সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক হওয়ার প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে বলে মন্তব্য করেছেন অ্যান্টনি ব্লিঙ্কেন।

বুধবার (২৮ জুন) নিউইয়র্কে আয়োজিত বৈদেশিক সম্পর্ক বিষয়ক একটি অনুষ্ঠনে তিনি বলেন, ‘ফিলিস্তিনের সাথে পশ্চিম তীরে সংঘাত বন্ধ না করলে মধ্যপ্রাচ্যে ইসরাইলের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার মত পরিস্থিতি তৈরি হতে পারে।’

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনেও উঠে আসে পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপন নিয়ে সাম্প্রতিক সহিংসতার বিষয়টি। চলমান উত্তেজনা নিরসনে ফিলিস্তিন ও ইসরাইল প্রশাসনকে আলোচনার টেবিলে বসাতে যুক্তরাষ্ট্রকে কাজ করতে হবে বলেও বৈঠকে মন্তব্য করেন সদস্যরা।

এ দিকে, ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে নতুন করে কয়েক হাজার অবৈধ বসতি নির্মাণ করতে চলেছে ইসরাইল। এ লক্ষ্যে নতুন আবাসন ইউনিট নির্মাণ পরিকল্পনার অনুমোদন দিয়েছে ইসরাইলের অতি ডানপন্থি সরকার। খবর আল জাজিরার।

সোমবার (২৬ জুন) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পরিকল্পনা কমিটি পাঁচ হাজারের বেশি নতুন বাড়ি তৈরির অনুমোদন দিয়েছে। তবে, বাড়িগুলো কখন নির্মাণ শুরু হবে তা জানা যায়নি। এ বিষয়ে মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিক কোন মন্তব্য পাওয়া যায়নি।’

অধিকৃত অঞ্চলে ক্রমবর্ধমান সহিংসতা ও ইসরাইলের বসতি স্থাপন নীতির ক্রমবর্ধমান যুক্তরাষ্ট্রের সমালোচনার মধ্যে এ সিদ্ধান্ত আসে।

ফিলিস্তিনিদের এ বসতি নির্মাণকে অবৈধ এবং শান্তির প্রতিবন্ধক বলে মনে করে আন্তর্জাতিক সম্প্রদায়। অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে সাত লাখের বেশি ইসরাইলি বাস করে, যা ১৯৬৭ সালে ইসরাইল ফিলিস্তিন থেকে দখল করে।