মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

হজের নয়া নিয়ম কার্যকর, ভাঙলে কঠোর সাজা

রবিবার, জুন ২, ২০২৪

প্রিন্ট করুন

রিয়াদ, সৌদি আরব: হজ পালনের ক্ষেত্রে নয়া নিয়ম কার্যকর করেছে সৌদি আরব। রোববার (২ জুন) থেকে আগামী ২০ জন পর্যন্ত এ বিধিনিষেধ চালু থাকবে। নিয়ম ভাঙলে কঠোর সাজার বিধান রাখা হয়েছে। সংবাদ খালিজ টাইমসের।

অনুমতি ছাড়া কোন নাগরিক বা বিদেশি পর্যটক হজ পালন করতে যান, তবে তাদের দশ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে, বাংলাদেশি মুদ্রায় যা তিন লাখ ১২ হাজার টাকারও বেশি।

এ ছাড়া, অনুমতি ছাড়া কেউ যদি হজযাত্রীদের পরিবহন সুবিধা দেয়, ছয় মাসের জেল ও ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে, বাংলাদেশি মুদ্রায় যা ১৫ লাখ টাকারও বেশি।

সৌদি আরব ঘোষণা দিয়েছে, এবার অনুমতি ছাড়া কাউকে হজ করতে দেয়া হবে না। অনুমতি ছাড়া কেউ মক্কা, পবিত্র স্থান, হারামাইন ট্রেন স্টেশন, নিরাপত্তা চৌকি, স্ক্রিনিং সেন্টার ও অস্থায়ী চেকপয়েন্টগুলোর কাছে যেতে পারবেন না।

সৌদিতে যেসব প্রবাসী বসবাস করেন, তারা যদি অনুমতি ছাড়া হজ করতে যান ও আটক হন, তাহলে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে এবং নির্দিষ্ট একটি সময়ের জন্য আর সৌদিতে ঢুকতে দেয়া হবে না।

এছাড়া, অনুমতি ছাড়া যারা হজযাত্রীদের পরিবহন করবে, তাদের প্রথমে জেলে পাঠানো হবে। সেখানে তাদের ছয় মাস আটকে রাখা হবে। এরপর ফেরত পাঠানো হবে নিজ দেশে।