শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

হামলার আশঙ্কা; মার্কিনীদের জন্য ‘বৈশ্বিক সতর্কতা’ জারি যুক্তরাষ্ট্রের

শুক্রবার, অক্টোবর ২০, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: ইসরাইল ও হামাসের চলমান লডাইয়ের জেরে পৃথিবীর নানা দেশে নিজ দেশের নাগরিকদের জন্য নিরাপত্তা সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে এই সতর্কতা জারি করা হয়।

এতে বলা হয়, ‘পৃথিবীর নানা দেশে সম্প্রতি উত্তেজনা বেড়েছে। যুক্তরাষ্ট্রের নাগরিকদের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার আশঙ্কা থেকেই সতর্কতা জারি করা হয়েছে।’

সতর্কবার্তায় পৃথিবীজুড়ে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্কতার সাথে চলাচলের পরামর্শ দেয়া হয়। বিশেষ করে, বিদেশে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ‘অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার’ পরামর্শ দেয়া হচ্ছে।

সতর্কবার্তায় বিদেশে অবস্থানরত মার্কিনীদের পর্যটক সমাগমস্থলে অবস্থানের ক্ষেত্রে সতর্ক থাকার এবং তথ্য ও সতর্কবার্তা পাওয়ার জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ‘স্মার্ট ট্রাভেলার এনরোলমেন্ট প্রোগ্রামে’ অন্তর্ভুক্ত হওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর লেবানন ও ইসরাইলে ভ্রমণে নাগরিকদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছিল। একই সাথে এ দুটি দেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের কর্মীরা জরুরি কাজে নিয়োজিত না থাকলে দেশে ফিরে যাওয়ার অনুমতি দেয়া হয়।

ইসরাইলের বাহিনী গাজায় নির্বিচারে সাধারণ ফিলিস্তিনিদের হত্যা করলেও তাতে নগ্ন সমর্থন দিয়ে যাচ্ছে পশ্চিমা দেশগুলো। সেই সমর্থনের পালে হাওয়া দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের পর ইসরাইল সফর করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তেল আবিবে পৌঁছেই প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে বৈঠক করেছেন তিনি।

পরে সংবাদ সম্মেলনে সুনাক বলেন, ‘এই যুদ্ধে ইসরাইলের জয় দেখতে চায় তার দেশ।’

নেতানিয়াহুর সাথে বৈঠক শেষে সৌদি আরবের রিয়াদে যান সুনাক। সাক্ষাৎ করেন সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথেও। এ সময় মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা আনতে রিয়াদকে ভূমিকা রাখার আহ্বান জানান ঋষি সুনাক।

এমন পরিস্থিতিতে ইসরাইলের আগ্রাসনের প্রতিবাদে শুক্রবার (২০ অক্টোবর) পৃথিবীজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে হামাস। গাজায় নিরীহ ফিলিস্তিনিদের ওপর বোমাবর্ষণ বন্ধে মুসলিম বিশ্বকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে সশস্ত্র এ গোষ্ঠীটি।