শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

২৭ অক্টোবর বাংলাদেশ সোসাইটির নির্বাচন

শনিবার, আগস্ট ২৪, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: বাংলাদেশ সোসাইটি ইনকের কার্যকরি কমিটির নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ অক্টোবর কার্যকরি কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে ইতিমধ্যে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সোসাইটির ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গঠনতন্ত্রের সঙ্গে সামঞ্জস্য রেখে নির্বাচনের তারিখ ও তফসীল নির্ধারণ করা হয়েছে। সে মোতাবেক বাংলাদেশ সোসাইটি ইনকের কার্যকরি কমিটি ২০২৫-২৬’-এর নির্বাচন আগামী ২৭ অক্টোবর সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। মনোনয়ন পত্র বিক্রি করা হবে ২৫ আগস্ট বিকাল পাঁচটা থেকে রাত নয়টা পর্যন্ত। মনোনয়ন পত্র জমা নেয়া হবে ২ সেপ্টেম্বর বিকাল পাঁচটা থেকে রাত নয়টা পর্যন্ত। মনোনয়ন পত্র যাচাই-বাছাই করা হবে ৩ সেপ্টেম্বর বিকাল পাঁচটা থেকে রাত নয়টা পর্যন্ত। প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ৪ সেপ্টেম্বর বিকাল পাঁচটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত। বাংলাদেশ সোসাইটির অফিসের নোটিশ বোর্ডে প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশ করা হবে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, আপিল ও শুনানী ৫ সেপ্টেম্বর বিকাল পাঁচটা থেকে রাত নয়টা পর্যন্ত। মনোনয়ন পত্র প্রত্যাহার ৭ সেপ্টেম্বর বিকাল পাঁচটা থেকে রাত নয়টা পর্যন্ত। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ৮ সেপ্টেম্বর বিকাল পাঁচটা থেকে রাত আটটা। এ তালিকা বাংলাদেশ সোসাইটির অফিসের নোটিশ বোর্ডে প্রকাশ করা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশের বাইরে প্রবাসে মোট ১৮ হাজার ৬১৩ ভোটার ভোট দিয়ে নয়া নেতৃত্ব নির্বাচন করবেন। প্রার্থীদের সংখ্যা ও এলাকা বিবেচনা করে এবারের নির্বাচনের জন্য পাঁচটি ভোট কেন্দ্র করার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। সম্ভাব্য কেন্দ্রগুলোর স্থান পরে ভোটারদেরকে জানানো হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মনোনয়ন সংক্রান্ত সব কার্যক্রম বাংলাদেশ সোসাইটির কার্যালয় থেকে নির্বাচন কমিশন পরিচালনা করবে। নির্বাচন কমিশন ফ্রি অ্যান্ড ফেয়ার নির্বাচন অনুষ্ঠানে বদ্ধপরিকর।

মনোনয়ন পত্রের মূল্য প্রেসিডেন্ট সাড়ে পাঁচ হাজার ডলার, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সাড়ে চার হাজার ডলার, ভাইস প্রেসিডেন্ট চার হাজার ডলার, জেনারেল সেক্রেটারি চার হাজার ২০০ ডলার, অ্যাসিসটেন্ট জেনারেল সেক্রেটারি দুই হাজার ৭০০ ডলার, ট্রেজারার আড়াই হাজার ডলার, অর্গানাইজিং সেক্রেটারি এক হাজার ৮০০ ডলার, ডিপার্টমেন্টাল সেক্রেটারি (৬) দেড় হাজার ডলার, এক্সিকিউটিভ মেম্বার (৬) এক হাজার ২০০ ডলার।

এছাড়া মনোনয়ন পত্র প্যাকেজ ফি ৫০০ ডলার (অফেরতযোগ্য) নির্ধারণ করা হয়েছে (শুধুমাত্র ক্যাশ)।