বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

‘৯/১১’ নিহতদের শ্রদ্ধা জানাতে একসাথে বাইডেন ও ট্রাম্প

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১২, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: শ্রদ্ধা, ভালবাসায় ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণ করেছে যুক্তরাষ্ট্র। হামলার ২৩তম বার্ষিকীর দিনে নিউইয়র্কে একত্র হন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (১১ সেপ্টেম্বর) ‘নাইন ইলেভেন’ হিসেবে পরিচিত দিনটির ২৩তম বার্ষিকী পালন করা হয় যুক্তরাষ্ট্রে। এ উপলক্ষে নিউইয়র্কের ম্যানহাটানে বিধ্বস্ত টুইন টাওয়ারে নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান জো বাইডেন ও কমলা হ্যারিস।

অনুষ্ঠানে যোগ দেন আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও তার রানিং মেট ভাইস প্রেসিডেন্ট প্রার্থী জেডি ভ্যান্স। এক দিন পূর্বেই বিতর্কের মঞ্চে কমলা ও ট্রাম্প ছিলেন যুদ্ধাংদেহী। তবে, বুধবার (১১ সেপ্টেম্বর) রাষ্ট্রীয়ভাবে পালিত স্পর্শকাতর বেদনাদায়ক এ দিনটিতে তারা ছিলেন সৌহার্দ্যপূর্ণ ও আন্তরিক। এ সময় কমলা ও ট্রাম্প একে অপরের সাথে করমর্দন ও শুভেচ্ছা বিনিময়ও করেন।

দিনটি উপলক্ষে নিউইয়র্কের ম্যানহাটানে সন্ত্রাসী হামলায় বিধ্বস্ত টুইন টাওয়ারের স্থলে নির্মিত স্মৃতিসৌধে নিহতদের নামের পাশে ফুল ও পতাকা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন বয়সী শ্রেণি-পেশার মানুষ। এ সময় অনেকে কান্নায় ভেঙে পড়েন।

পরে বাইডেন পেনসিলভেনিয়ার শাঙ্কভিলে ও যুক্তরাষ্ট্রের সামরিক সদরদফতর ভার্জিনিয়ার পেন্টাগনে অপর দুইটি সন্ত্রাসী হামলার স্থানে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন।

প্রসঙ্গত, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ভয়াবহ সন্ত্রাসী হামলা হয় যুক্তরাষ্ট্রে। ওই দিন আল-কায়েদার সন্ত্রাসীরা দুইটি উড়োজাহাজ ছিনতাই করে নিউইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্রের সুউচ্চ দুইটি জোড়া ভবন টুইন টাওয়ারে হামলা চালায়। আরেকটি উড়োজাহাজ আছড়ে পড়ে পেন্টাগনে। হামলা হয় পেনসিলভেনিয়াতেও। শুধু যুক্তরাষ্ট্রেই নয়, পুরো পৃথিবীর জন্যই ইতিহাসের অন্যতম প্রাণঘাতী সন্ত্রাসী হামলা এটি। চারটি হামলায় প্রাণ যায় প্রায় তিন হাজার মানুষের। এদের মধ্যে ১৫ জন ছিলেন বাংলাদেশি-বংশোদ্ভূত আমেরিকান নাগরিক। হামলায় আহত হন ছয় হাজারের বেশি মানুষ।