রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

রাসেল ভাইপারে আক্রান্ত হওয়ার ভীতি দূরীকরণসহ ব্যবস্থা গ্রহণে চট্টগ্রাম সিভিল সার্জনের নির্দেশনা

শনিবার, জুন ২২, ২০২৪

প্রিন্ট করুন
মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী

চট্টগ্রাম: সম্প্রতি রাসেল ভাইপার সাপের উপস্থিতি উদ্বেগজনক হারে বৃদ্ধি পাওয়ার কারণে জনমনে ভীতির সঞ্চার হয়েছে। রাসেল ভাইপার সাপে কাটা আক্রান্ত হওয়ার ভীতি দূরীকরণসহ কার্যকরী ব্যবস্থা গ্রহণে চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডাক্তার মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জেলার সব উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের প্রতি কিছু নির্দেশনা জারী করেছে। শনিবার (২২ জুন) বিকালে গণমাধ্যমে পাঠানো ও সিভিল সার্জন কর্তৃক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে নির্দেশনা জারী করেন।

বিজ্ঞপ্তিতে তিনি জানান, সাপে কাটা রোগীর জীবন রক্ষার্থে জেলার প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এন্টিভেনোমসহ যাবতীয় চিকিৎসা প্রস্তুত রাখতে হবে। সাপে কাটা রোগীর ব্যবস্থাপনায় কোন ধরনের জঠিলতা সৃষ্টি হলে সব ধরনের দায়ভার সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের উপর বর্তাবে। এ ব্যাপারে স্যানিটারি ইন্সপেক্টর, স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীসহ সিএইচসিপিদের মাধ্যমে স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম জোরদার করতে হবে। যে কোন সাপে কাটার সাথে সাথে ওঝার শরণাপন্ন না হয়ে অতি দ্রুত সময়ে হাসপাতালে চিকিৎসকের শরণাপন্ন হতে উদ্বুদ্ধ করতে হবে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তারা স্থানীয় জাতীয় সাংসদ, জনপ্রতিনিধি, উপজেলা প্রশাসন, তথ্য অফিস ও সংবাদকর্মীর সাথে যোগাযোগ করে এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করার উদ্যোগ নিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ‘রাসেল ভাইপারে আক্রান্ত ব্যক্তি কম সময়ে কম সময়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসলে এন্টিভেনোমসহ যাবতীয় চিকিৎসা সেবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সম্ভব, এ ব্যাপারে বহুল প্রচারের ব্যবস্থা গ্রহণের পাশাপাশি লিফলেট, পোস্টার ও ব্যানার উপজেলা ও কমিউনিটি ক্লিনিকে টাঙ্গাতে হবে। একইসাথে রাসেল ভাইপারে আক্রান্ত জনগণের চিকিৎসা সুবিধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাওয়া যাবে মর্মে স্থানীয় ব্যবস্থাপনায় মিডিয়াতে ব্যাপক প্রচারের ব্যবস্থা করতে হবে।’

এসব নির্দেশনা বর্তমান সময়ে অতি জরুরী বলে উল্লেখ করেন মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী।