মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন/প্রধানমন্ত্রীকে ধন্যবাদ যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের

বৃহস্পতিবার, জুলাই ১৩, ২০২৩

প্রিন্ট করুন

কক্সবাজার: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বেসামরিক নিরাপত্তা গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে দশ সদস্যের প্রতিনিধি দলকক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পের সার্বিক পরিস্থিতি ঘুরে দেখেছেন। সার্বিক পরিস্থিতি পরিদর্শন ও রোহিঙ্গাদের সাথে আলাপ করে ক্যাম্প ব্যবস্থাপনার জন্য সন্তোষ প্রকাশ করেছেন প্রতিনিধি দলটি। এর পাশাপাশি বাংলাদেশের প্রশংসা করে সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদও জানিয়েছেন।

বুধবার (১২ জুলাই) সন্ধ্যায় কক্সবাজারস্থ শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তাদের বৈঠক শেষে এমন তথ্য জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. মিজানুর রহমান।

উজরা জেয়ার নেতৃত্বে প্রতিনিধি দলটি বুধবার (১২ জুলাই) টানা নয় ঘণ্টা ব্যস্ত সময় কাটিয়েছেন কক্সবাজারে। প্রতিনিধিদলটি বুধবার (১২ জুলাই) সকাল নয়টায় বিমান যোগে কক্সবাজার পৌঁছায়। এরপর যায় উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে। যেখানে সকাল দশটা ৫০ মিনিট থেকে তিনটা পর্যন্ত ছিল। ওখান থেকে তারা আসেন কক্সবাজার শহরে। যেখানে বিকালে কক্সবাজারে কর্মরত আন্তর্জাতিক সংস্থা, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। সন্ধ্যা সাড়ে ছয়টায় প্রতিনিধি দলটি কক্সবাজার থেকে বিমান যোগে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হন।

এসব পরিদর্শনকালে গণমাধ্যমের সাথে কথা বলেননি উজরা জেয়া। তবে সন্ধ্যায় প্রতিনিধি দলটি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয় ত্যাগ করার পর কথা বলেন মো. মিজানুর রহমান।

তিনি বলেন, ‘রোহিঙ্গা সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের গুরুত্বপূর্ণ অংশীদার। ২০১৭ সাল থেকে এখানে আন্তর্জাতিক, দেশি-বিদেশি যে সব সংস্থা কাজ করে, তাদের অনেক সংস্থা যুক্তরাষ্ট্রের সরকারের সহায়তা পান। বিশেষ করে, বিশ্ব খাদ্য সংস্থা যে খাদ্য সরবরাহ করে, তাতে দেশটির গুরুত্বপূর্ণ সহায়তা রয়েছে। প্রতিনিধি দলটির সাথে বৈঠকে এসব বিষয়ে উপস্থাপন করা হয়েছে।’

বৈঠকে প্রতিনিধি দলকে বিশ্ব খাদ্য সংস্থা খাদ্য সহায়তা কমিয়ে দেয়ার বিষয়টি অবহিত করেছেন উল্লেখ করে মিজানুর রহমান জানান, এ পর্যন্ত দুই বার রোহিঙ্গাদের খাদ্য সহায়তা কমানো হয়েছে। প্রথমে ১২ ডলার থেকে দশ ডলার ও ১ জুন থেকে আট ডলার করা হয়েছে। বিষয়টি জানার পর প্রতিনিধি দলটি সাহায্য ঘোষণার আশ্বাস দিয়েছে।

তিনি জানান, প্রতিনিধি দলটি ক্যাম্পে গিয়ে সার্বিক পরিস্থিতি দেখেছে। প্রতিনিধি দলটি ইউএনএইচসিআর পরিচালিত রোহিঙ্গাদের রেজিস্ট্রেশন সেন্টার, পুষ্টি কেন্দ্র, খাদ্য বিতরণ কেন্দ্রের কার্যক্রম দেখেন। কথা বলেছেন রোহিঙ্গাদের সাথে। এসব দেখে ক্যাম্পের সার্বিক ব্যবস্থাপনার জন্য সন্তোষ প্রকাশ করেছেন প্রতিনিধিরা। এর জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করে শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার (১৩ জুলাই) ঢাকায় প্রধানমন্ত্রীসহ সরকারের ঊর্ধ্বতন মহলের সাথে আলোচনা করবেন। ওখানে বিস্তারিত আলোচনা করবেন প্রতিনিধিরা।

প্রতিনিধি দলটিতে উজরা জেয়া ছাড়াও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী সেক্রেটারি ডোনাল্ড লু, ঢাকার যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস ও দক্ষিণ এশিয়ায় শরণার্থী বিষয়ক সমন্বয়কারী ম্যাককেঞ্জি রোয়েসহ দশজন রয়েছেন।