মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনের পরিস্থিতি তৈরি হয়নি

শুক্রবার, জুলাই ১৪, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: যুক্তরাষ্ট্র গেল ডিসেম্বরে রোহিঙ্গাদের পুনর্বাসন প্রোগ্রামের ঘোষণা দেয়। যে ঘোষণা অনুযায়ী বাংলাদেশ সরকার ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সাথে মিলে সবচেয়ে ঝুঁকির মুখে থাকা রোহিঙ্গাদের যুক্তরাষ্ট্রে নেয়ার কথা জানায় দেশটি। এরপর প্রথম ধাপে ৬২ জন রোহিঙ্গাকে যুক্তরাষ্ট্রে নেয়ার কথাও শোনা যায়। কিন্তু, এরপর যেন থমকে পড়েছে যুক্তরাষ্ট্রের এ রোহিঙ্গা পুনর্বাসন প্রক্রিয়া। এ মূহূর্তে বাংলাদেশ সফর করছেন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া। তার এ সফরেরও একটা বড় এজেন্ডা হল রোহিঙ্গা ইস্যু। তিনি বুধবার (১২ জুলাই) কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন ও সেখানে রোহিঙ্গাদের সাথে কথা বলেন। এরপর বাংলাদেশ সরকারের শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সাথেও তিনি দেখা করেন। সেখানে রোহিঙ্গাদের যুক্তরাষ্ট্রে নেয়ার বিষয়টি আলোচনায় থাকলেও আনুষ্ঠানিকভাবে কোন পক্ষই এ ব্যাপারে কথা বলেনি। বৃহস্পতিবার (১৩ জুলাই) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং এরপর পররাষ্ট্র সচিবের সাথে আজরা জেয়ার বৈঠকেও রোহিঙ্গা ইস্যুটি ছিল গুরুত্বপূর্ণ। সাংবাদিকদের সাথে আলাপকালে রোহিঙ্গাদের জন্য আরো নতুন সহায়তার ঘোষণা দেন আজরা জেয়া। একইসাথে তিনি বলেন, ‘এখনো রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনের পরিস্থিতি তৈরি হয়নি।’ খবর বিবিসির।

‘আমি গর্বের সাথে বলতে চাই যে, যুক্তরাষ্ট্র, মায়ানমার ও বাংলাদেশে রোহিঙ্গাদের জন্য মানবিক সাহায্যে আরো অতিরিক্ত ৭৪ মিলিয়ন ডলারের বেশি অর্থ দিচ্ছে। যুক্তরাষ্ট্র অন্যান্য দাতা সংস্থাদেরও সাহায্যের আহবান জানাচ্ছে। ‘তিনি বলেন।

‘এবং যাতে রোহিঙ্গাদের নিরাপদে ও স্বেচ্ছায় মায়ানমার ফিরে যাওয়ার মতে পরিস্থিতি তৈরি হয়, আমরা সেই চেষ্টারও পাশে থাকতে চাই, যে পরিস্থিতি এ মূহূর্তে নেই।’ বলেন আজরা জেয়া।