মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতি অপরিবর্তীত; দশ হাজার মানুষ পানিবন্দী

শনিবার, জুলাই ১৫, ২০২৩

প্রিন্ট করুন

কুড়িগ্রাম: কুড়িগ্রাম জেলার সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তীত রয়েছে। কয়েকটি নদ নদীর পানি সামান্য কমলেও এখনো ধরলা ও দুধকুমারের পানি বইছে বিপদসীমার উপর দিয়ে। তিস্তা ও ব্রহ্মপুত্রের পানিও বিপদসীমার কাছাকাছি অবস্থান করছে। জেলার ছয়টি উপজেলার দেড় শতাধিক চরের প্রায় দশ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

গত তিন-চার দিন ধরে বন্যায় প্লাবিতরা মানবেতর জীবন-যাপন করছে। বাড়ির ভিতরে পানি ওঠায় তারা ঠিকমত রান্না-বান্না করতে পারছে না। স্যানিটেশন ও বিশুদ্ধ পানির সংকটে ভুগছে বন্যাকবলিত এসব পরিবার। দেখা দিয়েছে গবাদি পশুর খাদ্য সংকট। ঘর-বাড়িতে পানি ওঠায় অনেকেই গবাদি পশু নিয়ে রাস্তা ও বাঁধের উপর আশ্রয় নিয়েছে। কেউ কেউ ঘরের ভেতর চকি উঁচু করে অবস্থান নিয়েছেন।

কুড়িগ্রাম জেলার প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ জানান, ইতিমধ্যে ৬৫ মেট্রিক টন চাল উপজেলাগুলোতে বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়াও, ৫৮৫ মেটিক টন চাল, দশ লক্ষ টাকা ও এক হাজার ৭০০ প্যাকেট শুকনো খাবার মজুদ রয়েছে।

কুড়িগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বন্যার্তদের তালিকা করা হচ্ছে। এছাড়াও, শুক্রবার (১৪ জুলাই) বন্যা কবলিত আট শতাধিক পরিবারে খাদ্য সহায়তা দেয়া হয়েছে।