মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

চীনের মহড়ার পর দিনই তাইওয়ান প্রণালীতে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান

শনিবার, জুলাই ১৫, ২০২৩

প্রিন্ট করুন

তাইওয়ান: তাইওয়ান প্রণালীতে চীনের সামরিক মহড়ার এক দিন পরই অঞ্চলটিতে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানের উপস্থিতি নতুন করে উত্তেজনা তৈরি করেছে। বুধবার (১২ জুলাই) তাইওয়ান প্রণালীতে বিমান ও নৌ বাহিনীর মহড়া চালানোর কথা জানায় চীন। এর পর দিন বৃহস্পতিবার (১৩ জুলাই) অঞ্চলটিতে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান টহল দেয়। এ নিয়ে নতুন করে উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার (১৩ জুলাই) তাইওয়ান প্রণালিতে টহল শুরু করে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর অত্যাধুনিক বিমান পি-এইট পোসেইডন। যুদ্ধবিমানের উপস্থিতি টের পেয়ে এর গতিবিধি পর্যবেক্ষণ শুরু করে চীনের সেনাবাহিনীর পশ্চিমাঞ্চলীয় কমান্ড।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইন্দো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা ও নিরাপত্তা নিশ্চিতের অংশ হিসেবেই তাদের যুদ্ধবিমান টহল চালিয়েছে। আন্তর্জাতিক আইন মেনে টহল দেয়া হয়েছে বলেও দাবি করেছে যুক্তরাষ্ট্রের বাহিনী।

এ দিকে, চীনের হুঁশিয়ারি উপেক্ষা করে তাইওয়ানকে বিপুল পরিমাণ অস্ত্র দেয়ার কথা নতুন করে ভাবছে যুক্তরাষ্ট্র। অঞ্চলটিতে চীন যেভাবে মহড়া চালিয়ে যাচ্ছে, এতে করে দ্বীপটির নিরাপত্তা হুমকিতে পড়েছে।

যুক্তরাষ্ট্রের সেনা কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের দ্রুতই তাইওয়ানকে অত্যাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা ও ক্ষেপণাস্ত্র দিয়ে সহায়তা করা উচিৎ। চীনের সাথে উত্তেজনার কারণে গেল বছর থেকে তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি অনেকটাই কমিয়ে দেয় যুক্তরাষ্ট্র।

এ দিকে, তাইওয়ান ইস্যুকে চীনের অভ্যন্তরীণ বিষয় আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্রকে এ ব্যাপারে নাক না গলানোর আহ্বান জানিয়েছে বেইজিং। বৃহস্পতিবার (১৩ জুলাই) ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট আসিয়ানের পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের সম্মেলনের সাইডলাইন বৈঠক অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে বৈঠকে এ আহ্বান জানান চীনের কূটনীতিক ওয়াং ই।