মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

গোপন নথি মামলায় ট্রাম্পের বিচার শুরু হবে প্রেসিডেন্ট নির্বাচনের তিন মাস আগে

শনিবার, জুলাই ২২, ২০২৩

প্রিন্ট করুন
ডোনাল ট্রাম্প

ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র: জাতীয় প্রতিরক্ষা বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য ও পরমাণু বিষয়ক রাষ্ট্রীয় গোপন নথি এ দিক-সে দিক করার অভিযোগে করা মামলায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিচার শুরুর তারিখ জানিয়েছে যুক্তরাষ্ট্রের আদালত। তার বিচার শুরু হবে আগামী বছরের ২০ মে। অর্থাৎ, আগামী প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র কয়েক মাস আগে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ফোর্ট পিয়ার্সের জেলা জজ এইলিন ক্যানন শুক্রবার (২১ জুলাই) বিচার শুরু করার বিষয়ে আইনজীবীদের প্রতি নির্দেশনা দিয়েছেন।

গেল প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের কাছে হেরে হোয়াইট হাউজ ছাড়তে হয় ট্রাম্পকে। এরপরই তার বিরুদ্ধে অভিযোগ ওঠে, হোয়াইট হাউজ থেকে জাতীয় নিরাপত্তা ও পরমাণু বিষয়ক রাষ্ট্রীয় গোপন নথি সরিয়েছেন তিনি।

প্রাথমিক অভিযোগে বলা হয়, ‘২০২১ সালে হোয়াইট হাউস ছাড়ার পর এসব নথি নিজের কাছে রেখে দিয়েছিলেন ট্রাম্প। পরমাণু কর্মসূচির গোপন নথি নিজের ব্যক্তিগত বাস ভবনের বাথরুমেও রেখেছিলেন তিনি।’

এ নিয়ে মূলত গেল বছর থেকেই বিপাকে ট্রাম্প। ব্যাপারটি নিয়ে তার বিরুদ্ধে তদন্ত শুরু করে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। এরপর গেল ৯ জুন তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (চার্জশিট) গঠন করা হয়।

জাতীয় প্রতিরক্ষা বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য ও পরমাণু বিষয়ক রাষ্ট্রীয় গোপন নথি সরিয়ে ফেলা ও ন্যায়বিচারে বাধা সৃষ্টি করাসহ মোট ৩৭টি সুনির্দিষ্ট ফৌজদারি অপরাধের অভিযোগ গঠন করে বিচার বিভাগ।

অভিযোগে বলা হয়, ‘ট্রাম্পের কাছে থাকা গোপন নথিতে যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্র কর্মসূচির বিস্তারিত ছিল। এসব নথি হাতছাড়া হলে হুমকির মুখে পড়তে পারে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা।

ট্রাম্পের বিরুদ্ধে এরই মধ্যে দুটি মামলার বিচার চলছে। এর মধ্যে একটি এক পর্ন তারকাকে ঘুষ দেয়ার অভিযোগে। আরেকটি ধর্ষণের অভিযোগে। এছাড়া, ক্যাপিটল হিল হামলায় জড়িত থাকার অভিযোগে তদন্ত চলছে।