মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

চীনকে ঠেকাতে অস্ট্রেলিয়ায় প্রথম যুদ্ধজাহাজ মোতায়েন যুক্তরাষ্ট্রের

রবিবার, জুলাই ২৩, ২০২৩

প্রিন্ট করুন
অস্ট্রেলিয়ার সিডনিতে মোতায়েন করা যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ

সিডনি, অস্ট্রেলিয়া: যুক্তরাষ্ট্র শনিবার (২২ জুলাই) অস্ট্রেলিয়ার সিডনিতে একটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে। এ প্রথম যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর কোন জাহাজ বিদেশি বন্দরে সক্রিয় থাকছে। চীনের আঞ্চলিক প্রভাব ঠেকাতে দুই ঘনিষ্ঠ মিত্র সামরিক সম্পর্ক বৃদ্ধি করেছে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ অনুষ্ঠানের পর সিডনি বন্দরের একটি নৌঘাঁটিতে যুদ্ধজাহাজটি মোতায়েন করা হয়। খবর রয়টার্সের।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী মার্লেস বিবৃতিতে বলেছেন, ‘এটি অস্ট্রেলীয়ার নাগরিকদের গর্বের খবর। জাহাজটি পশ্চিম অস্ট্রেলিয়ার ডিজাইনে তৈরি এবং এইচএমএএস ক্যানবেরার নামে নামকরণ করা হয়েছে। দেশের বাইরে যুদ্ধজাহাজ মোতায়েন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ইতিহাসেও প্রথম।’

তিনি আরো বলেন, ‘অস্ট্রেলিয়ার জলসীমায় যুক্তরাষ্ট্রের জাহাজ মোতায়েন দুই দেশের অঙ্গীকারের প্রতিফলন।’

চীন ক্রমবর্ধমানভাবে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিজের শক্তি জোরদার করছে। এর মধ্যই যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া দ্বিবার্ষিক তালিসম্যান সাবের সামরিক মহড়া শেষে যুদ্ধজাহাজ মোতায়েন করল।

দুই সপ্তাহ ধরে অস্ট্রেলিয়াজুড়ে বিভিন্ন স্থানে চলমান এসব মহড়ার মধ্যে রয়েছে মক ল্যান্ড ও এয়ার কমব্যাট, পাশাপাশি জলে ও স্থলে যুদ্ধযান অবতরণ।

অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রসহ কানাডা, ফিজি, ফ্রান্স, জার্মানি, ইন্দোনেশিয়া, জাপান, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, কোরিয়া প্রজাতন্ত্র, টোঙ্গা ও ব্রিটেনের বাহিনীও মহড়ায় অংশ নিচ্ছে।

মহড়ায় জাপানের গ্রাউন্ড সেলফ-ডিফেন্স ফোর্স (জেজিএসডিএফ) শনিবার (২২ জুলাই) সিডনি থেকে প্রায় ১৯৫ কিলোমিটার (১২১ মাইল) দক্ষিণে জার্ভিস বে-তে অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে একটি সারফেস-টু-শিপ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগ বলেছে, ‘জেজিএসডিএফ প্রথম বারের মত অস্ট্রেলিয়াতে নিজেদের সক্ষমতা পরীক্ষা করেছে।’