মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইউরোপ ভ্রমণে আগাম ভিসা লাগবে যুক্তরাষ্ট্রের নাগরিকদের

বৃহস্পতিবার, জুলাই ২৭, ২০২৩

প্রিন্ট করুন

ব্রাসেলস, বেলজিয়াম: বর্তমানে ইউরোপসহ পৃথিবীর বেশিরভাগ দেশেই ভিসামুক্ত প্রবেশাধিকার পান যুক্তরাষ্ট্রের ভ্রমণকারীরা। তবে, এ সুবিধা আর বেশি দিন ভোগ করতে পারবে না তারা। ২০২৪ সাল থেকে ইউরোপে প্রবেশের ক্ষেত্রে আগাম অনুমতি নিতে হবে যুক্তরাষ্ট্রের নাগরিকদের।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ভ্রমণ বিষয়ক অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য মতে, এ মুহূর্তে ভিসামুক্ত প্রবেশাধিকার পাচ্ছে এমন ৬০টিরও বেশি দেশের নাগরিকদের ২০২৪ সাল থেকে ইউরোপ ভ্রমণের আগে ইউরোপীয় ভ্রমণ তথ্য ও অনুমোদন ব্যবস্থায় (ইটিআইএএস) অনুমতির জন্য আবেদন করতে হবে। এ আবেদনের জন্য খরচ হবে প্রায় আট মার্কিন ডলার।

ওয়েবসাইটে আরা বলা হয়েছে, ‘ইউরোপ ভ্রমণের নিয়ম বদলে গেছে। ২০২৪ সাল থেকে ভিসামুক্ত প্রবেশাধিকারপ্রাপ্ত ৬০টির বেশি দেশ ও অঞ্চলের প্রায় ১৪০ কোটি মানুষের জন্য বেশিরভাগ ইউরোপীয় দেশে প্রবেশের আগে অনুমতির প্রয়োজন হবে।’

এ তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, আর্জেন্টিনা, জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, ইউক্রেনের মত দেশগুলো।

ইইউ জানিয়েছে, এসব দেশের যেসব নাগরিক ইউরোপের শেনজেন অঞ্চলের ২৭টি দেশে ভ্রমণ করতে চান, তাদের ইটিআইএএসে নিবন্ধন করতে হবে। অন্যথায়, সীমান্ত থেকে ফিরে যেতে হতে পারে।

ইটিআইএএসের অনুমোদন এক বার পেয়ে গেলে তা তিন বছর অথবা ভ্রমণকারীর পাসপোর্টের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত বৈধ থাকবে।