বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নির্বাচনে অনিয়ম, বেলারুশের ১০১ কর্মকর্তাকে ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

বৃহস্পতিবার, আগস্ট ১০, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন/মিনস্ক, যুক্তরাষ্ট্র/বেলারুশ: জালিয়াতিপূর্ণ প্রেসিডেন্ট নির্বাচনের তৃতীয় বছর পূর্তিতে বেলারুশের কয়েকজন বিচারকসহ অন্তত ১০১ জন সরকারি কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়াও, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সহযোগী পাঁচ ব্যক্তি ও আট ব্যবসায় প্রতিষ্ঠানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি।

বেলারুশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম ক্ষুণ্ন করার জন্য এই ভিসা নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে বুধবার (৯ আগস্ট) রাতে নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

বিবৃতিতে ব্লিঙ্কেন বলেন, ‘ত্রুটিপূর্ণ প্রেসিডেন্ট নির্বাচন ও বেলারুশের জনগণের স্বাধীনতার দাবিতে আলেকজান্ডার লুকাশেঙ্কোর সরকারের ধরপাকড়-দমন-পীড়নের তিন বছর পূর্ণ হচ্ছে। যুক্তরাষ্ট্র বেলারুশের সাহসী জনগণের পাশে দাঁড়ানো অব্যাহত রেখেছে।’

তিনি তার বিবৃতিতে বেলারুশে লুকাশেঙ্কো কর্তৃপক্ষের হাতে বন্দী নোবেলজয়ী আলেস বিলিয়াতস্কি, ভিক্টার বাবরিকা, মারিয়া কালেসনিকাভা, ইহার লোসিক ও সিয়ারহেই সিখানৌস্কিসহ দেড় হাজার রাজনৈতিক বন্দির অবিলম্বে নিঃশর্ত মুক্তির আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।