বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

হাওয়াইয়ে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৮০

শনিবার, আগস্ট ১২, ২০২৩

প্রিন্ট করুন

হাওয়াই, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মাউয়ি অঞ্চলে দেখা দেয়া দাবানলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ জনে। শুক্রবার (১১ আগস্ট) সেখানের কর্তৃপক্ষ নিশ্চিত করেছে এ তথ্য। কীভাবে এত দ্রুত দাবানল ছড়িয়ে পড়ল ও কেন এত স্বল্প সতর্কতা ছিল সে সময়, সেগুলো খতিয়ে দেখবেন হাওয়াইয়ের কর্মকর্তারা। খবর রয়টার্সের।

ওই রাজ্যের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দুর্যোগ এখন আগুনের ওই ঘটনা। এর আগে ১৯৬০ সালে সুনামিতে হাওয়াইয়ের বিগ আইল্যান্ডের ৬১ জন মারা যায়। সেটিকেই এত দিন ধরা হত সবচেয়ে বড় দুর্যোগ হিসেবে। সে ঘটনার মাত্র এক বছর আগে যুক্তরাষ্ট্রে অন্তর্ভুক্ত হয়েছিল হাওয়াই।

কর্মকর্তারা বলছেন, ‘এখনো অনুসন্ধান চলছে। আরো মরদেহের খোঁজ মিলতে পারে। দাবানলে এক হাজার ভবন পুড়ে গেছে ও হাজারো মানুষ ঘরহীন হয়ে পড়েছে। এগুলো ফের তৈরি করার জন্য বহু বছর সময় ও শত শত কোটি ডলারের প্রয়োজন পড়বে।’

হাওয়াইয়ের মার্কিন সিনেটর ব্রায়ান শ্যাটজ বলেন, ‘পুড়ে যাওয়া কোন স্থাপনার ভেতরে কেউ ঢুকেনি ও দুর্ভাগ্যজনকভাবে আমরা অনুমান করছি, মৃতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।’

শুক্রবার (১১ আগস্ট) বিকালের শেষভাগে প্রকাশিত বিবৃতিতে মাউয়ি কাউন্টি জানায়, মৃতের সংখ্যা ৮০-তে পৌঁছেছে।

শুক্রবার পর্যন্ত পুরোপুরি নেভেনি লাহাইনা ফায়ার নামে পরিচিত প্রাণঘাতী ওই দাবানল।

কাউন্টির পক্ষ থেকে জানানো হয়, ৮৫ শতাংশ নিয়ন্ত্রণে এসেছে। সেটি ছাড়াও দ্বীপে আরো দুটি দাবানল সক্রিয় রয়েছে। সেগুলোর একটি ৮০ ও অন্যটি ৫০ শতাংশ নিয়ন্ত্রণে এসেছে।

এ দিকে, দুর্যোগের তিন দিন পর প্রশ্ন উঠেছে নতুন বিষয় নিয়ে। আগুন বাড়িঘর গ্রাস করে নেয়ার আগে কোন বাসিন্দা সতর্কতা শুনেছিল কি না, সে বিষয়টি এখনো অস্পষ্ট। দ্বীপে জরুরি সাইরেনের ব্যবস্থা রয়েছে, কিন্তু অগ্নিকাণ্ডের সময় সেটি বাজানো হয়নি বলেই ধারণা করা হচ্ছে।