বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্ক কনসুলেট জেনারেলকে প্রবাসীদের দাবিগুলো জানাল সেন্টার ফর এনআরবি

বুধবার, আগস্ট ৩০, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: ইউএস কনফারেন্সে উত্থাপিত আমেরিকান প্রবাসীদের দাবিগুলো যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক কনসুলেটকে জানিয়েছে এনআরবি সেন্টার। সেন্টার ফর এনআরবি আয়োজিত ইউএস কনফারেন্স ২০২৩ এ আমেরিকা প্রবাসীদের উত্থাপিত বিভিন্ন বিষয়ের গুরুত্বপূর্ণ দাবিগুলো নিউইয়র্ক কনসুলেট জেনারেলকে লিখিতভাবে জানার এনআরবি চেয়ারপারসন এমএস সেকিল চৌধুরী। বৃহস্পতিবার (২৪ আগস্ট) দুপুরে নিউইয়র্ক কনসুলেটে অনুষ্ঠিত বৈঠকে এসব দাবি উত্থাপন করা হয়।

বৈঠকে আশরাফ উদ্দীন কালাম, ফারুক চৌধুরী, সরদার সিরাজ উদ্দীন ও হামিদ ইকবাল, ভারপ্রাপ্ত কনসাল জেনারেল নাজমুল হাসান, প্রথম সচিব প্রসূন কুমার চক্রবর্তী ও মিশন প্রধান ইশরাত্ জাহান উপস্থিত ছিলেন।

উত্থাপিত লিখিত দাবিগুলোর মধ্যে ছিল আমেরিকাতে এনআইডি কার্ড ইস্যু, ই-পাসপোর্ট প্রাপ্তি সহজিকরণ, পাওয়ার অ্যাটর্নি বিষয়ে আমেরিকান পাসপোর্টে লিপিবদ্ধ বাংলাদেশী পরিচয় বিবেচনায় নিয়ে পাওয়ার অব এটর্নী প্রদান, দেশে প্রবাসীদের সম্পত্তি সুরক্ষার ব্যবস্থা গ্রহণ ও বিভিন্ন আইনি সহায়তায় বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃ্ক সহায়তা প্রদান, ভোটার লিস্ট ও আমেরিকা থেকে প্রবাসীদের ভোট প্রদানের ব্যবস্থা গ্রহণ, আইনী ব্যাপারে ভিডিও কনফারেন্সে গৃহীত বক্তব্য বিবেচনাকরন, ভিডিও কনফারেন্সে আইনি বিষয়ে উপস্থিতি গ্রহণের ব্যবস্থাকরণ, আমেরিকায় কমর্রত বাংলাদেশি সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলো ও শিল্পীদেরকে অগ্রাধিকার ভিত্তিক সহায়তা প্রদান, নিয়মিত গণমাধ্যমের সাথে মত বিনিময়, নিয়মিত ব্যবসায়ীদের সাথে মত বিনিময় এবং আমেরিকায় অধ্যয়নরত ছাত্রদের সাথে মত বিনিময়ের ব্যবস্থা গ্রহণ ও বাংলাদেশের ভাল মন্দ বিষয় তাদের অবহিতকরণ, বৈবাহিক সূত্রে বাংলাদেশীদের সাথে সম্পর্কিত স্বামী/স্ত্রীর ভিসা প্রদান সহজীকরণ, কনসুলেটে সব মতের প্রবাসীদের অবাধ অংশগ্রহণের ব্যবস্থা গ্রহণ ইত্যাদি।

কনসুলেটের কর্মকর্তারা অত্যন্ত মনোযোগের সাথে কথাগুলো শুনেন এবং তারা এ বিষয়গুলোতে যথাযথ ব্যবস্থা রয়েছে বলে অবহিত করেন। এছাড়া, উত্থাপিত যেসব বিষয়ে ঢাকার সিদ্ধান্ত গ্রহণের প্রয়োজন রয়েছে, সেগুলো তারা ঢাকাকে অবহিত করবেন বলে প্রতিনিধি দলকে জানান।

ভারপ্রাপ্ত কনসাল জেনারেল খোলামেলা মত বিনিময়ে ও প্রবাসীদের প্রয়োজনীয় বিষয়গুলো নিয়ে কনসুলেটে আসার জন্য এনআরবি সেন্টার ও প্রতিনিধি দলকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘প্রবাসীদের নানা অসুবিধা দূরীকরণে সরকার ও কনসুলেট অত্যন্ত আন্তরিক।’

উপস্থিত অন্য কর্মকর্তারা প্রবাসীদের সার্বিক সহযোগিতা বিষয়ে তাদের মতামত ব্যক্ত করেন ও প্রবাসীদের সহায়তায় তারা সচেষ্ট রয়েছেন বলে জানান।