বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার দায়ে প্রাউড বয়েস’র দুই নেতার জেল

শুক্রবার, সেপ্টেম্বর ১, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের ২০২১ সালের যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে হামলায় ভূমিকার জন্য চরমপন্থী মিলিশিয়া গ্রুপ প্রাউড বয়েস’র দুই সিনিয়র সদস্যকে বৃহস্পতিবার (৩১ আগস্ট) বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে। আত্ম স্বীকৃত আধাসামরিক এই গোষ্ঠীর ফ্লোরিডার নেতা জো বিগসকে রাষ্ট্রদ্রোহী ষড়যন্ত্র ও অন্যান্য অভিযোগের জন্য ১৭ বছরের কারাদন্ডে দন্ডিত করা হয়। প্রাউড বয়েস’র ফিলাডেলফিয়া শাখার নেতা জাচারি রেহলকে একই অভিযোগে ১৫ বছরের জেল দেয়া হয়েছে। খবর এএফপির।

ট্রাম্পের বার বার ব্যাপক ভোট জালিয়াতির ভিত্তিহীন অভিযোগের পর জো বাইডেনের ২০২০ এর নভেম্বরের নির্বাচনে জয় জোরপূর্বক উল্টে দেয়ার জন্য তাদেরকে হামলার মূল ব্যক্তিত্ব বলে অভিহিত করেছেন প্রসিকিউটররা।

হোয়াইট হাউসে একটি সমাবেশের পর ট্রাম্প সমর্থকদের নির্বাচনের ফলাফলের স্বীকৃতির বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য ক্যাপিটলে মিছিল করার আহ্বান জানিয়েছিলেন এ কথা উল্লেখ করে বিচারক টিমোথি কেলি বৃহস্পতিবার (৩১ আগস্ট) বলেছেন, ‘এটি ‘আমাদের আমেরিকানদের সবচেয়ে মূল্যবান শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের ঐতিহ্য ভেঙে দিয়েছে; যা ছিল আমাদের সবচেয়ে মূল্যবান জিনিসগুলোর মধ্যে একটি।’

প্রসিকিউটরদের আহ্বান প্রত্যাখ্যান করেন বিচারক কেলি। কারণ, তারা ৩৩ বছর কারাদন্ডের আবেদন করেছিলেন। কিন্তু, কেলি বলেছিলেন, আক্রমণটি খুব কমই একটি সন্ত্রাসী কর্মকান্ড ও বিগস বা রেহল কাউকেই হত্যা করেনি।