বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

চার ভাগে ভেঙ্গে যুক্তরাষ্ট্র ও কানাডায় শুরু ফোবানার ৩৭তম সম্মেলন

শনিবার, সেপ্টেম্বর ২, ২০২৩

প্রিন্ট করুন

টেক্সাস, ডালাস, মন্ট্রিয়ল/টরেন্টো/যুক্তরাষ্ট্র/কানাডা: উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশীদের সংগঠন ‘ফেডারেশন অফ বাংলাদেশি অ্যাসোসিয়েশন (ফোবানা) চার ভাগে বিভক্ত হয়েছে। চার ভাগে ভেঙ্গে যুক্তরাষ্ট্র ও কানাডায় ফোবানার চারটি সম্মেলন শুক্রবার (১ সেপ্টেম্বর শুরু হয়েছে।

আতিকুর রহমানের নেতৃত্বে কানাডার মন্ট্রিয়লে, গিয়াস আহমেদের নেতৃত্বে টরেন্টোতে, হাসমত মবিন চৌধুরীর নেতৃত্বে ‍যুক্তরাষ্ট্রের টেক্সাসে ও শাহনেওয়াজের নেতৃত্বে কানাডার টরেন্টোতে ফোবানার সম্মেলন হচ্ছে।

‘প্রবাসে প্রাণের বাংলাদেশ’ স্লোগানে নতুন প্রজন্মে বাঙালি সংস্কৃতির ফল্গুধারা প্রবাহিত করার সংকল্পে ও প্রিয় মাতৃভূমির সামগ্রিক কল্যাণে বিশেষজ্ঞদের সমন্বয়ে সেমিনার-সিম্পোজিয়ামের সূচনা ঘটিয়ে কানাডার মন্ট্রিয়লে শুক্রবার (১ সেপ্টেম্বর) শুরু হয়েছে ‘৩৭তম ফোবানা’র তিন দিনের বাংলাদেশ সম্মেলন।

ফোবানার নির্বাহী চেয়ারম্যান আতিকুর রহমান, নির্বাহী সচিব রফিক খান, হোস্ট কমিটির কনভেনর দেওয়ান মনিরুজ্জামান অনাড়ম্বর ডিনার পার্টিতে বিপুল করতালির মধ্য দিয়ে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন। এ সময় ফোবানার সাবেক চেয়ারম্যান বেদারুল ইসলাম বাবলা ও জাকারিয়া চৌধুরী ছাড়াও ছিলেন বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিত্বকারি বিশিষ্টজনেরা।

দেওয়ান মনিরুজ্জামান এ সময় বলেন, ‘কানাডার বেশ কয়েকটি সংগঠনের সম্পৃক্ততা ঘটেছে এবারের সম্মেলনে। এভাবেই ফোবানার ব্যাপ্তি বিকশিত হচ্ছে। সবচেয়ে সুখের সংবাদ হল- এবার ইয়ুথ ফোরামের সেমিনারে বাংলাদেশ থেকে ভার্চুয়ালে অংশ নেবেন ইয়ুথরা। পারস্পরিক মত বিনিময়ের মধ্য দিয়ে তাদের মধ্যেকার নেটওয়ার্ক বিস্তৃত হবে কানাডা ও যুক্তরাষ্ট্রে বেড়ে উঠা প্রজন্মের মধ্যে বাঙালি সংস্কৃতি বিকাশের ব্যাপারটি। শুধু তাই নয়, প্রবাসের প্রজন্ম তার মা-বাবার দেশের সাথে বিশেষ একটি সম্পর্কে আবর্তিত হবেন বলে আশা করছি।’

দেওয়ান মনিরুজ্জামান উল্লেখ করেন, সম্মেলনের প্রাইম টাইমে অথবা শনিবার অপরাহ্নে কথা বলবেন কানাডার সাংসদ অ্যাঞ্জেলো ইয়াকনো এবং অ্যানি কৌটরাকিস। এছাড়াও, কানাডার পররাষ্ট্র মন্ত্রী মেলানী জোলিরও আসার কথা।

আতিকুর রহমান বলেন, ‘মীট অ্যান্ড গ্রীট’র মধ্য দিয়ে শুরু হওয়া এই ফোবানায় কানাডা ও আমেরিকায় বসবাসরত বীর মুক্তিযোদ্ধাদেরকে সম্মাননা জানানোর পাশাপাশি নতুন প্রজন্মের মেধাবিদেরকে বৃত্তি দেয়া হবে। ফোবানার নিবেদিতপ্রাণ সংগঠক প্রয়াত রানী কবির স্মরণে এবার অ্যাওয়ার্ড প্রবর্তণ করা হয়েছে, যা পাবেন নতুন প্রজন্মের বিশেষভাবে কৃতিত্ব প্রদর্শনকারি একজন।’

এ সম্মেলনে সাবিনা ইয়াসমিন ছাড়াও গাইবেন মমতাজ, তপন চৌধরী, মুজা, বালাম, লাভলী দেব প্রমুখ।

রফিক খান জানান, ৩৬ বছর আগে যে লক্ষ্যে ফোবানার যাত্রা শুরু হয়েছে, তা ফলপ্রসূ করার অভিপ্রায়ে আমরা ইয়ুথ ক্লাব গঠন করেছি বিভিন্ন স্টেটে। গেল দুই বছরের এ প্রয়াসে ইতিমধ্যেই বেশ কটি সিটিতে ক্লাব গড়ে উঠেছে। ক্লাবের সদস্যরা নেটওয়ার্কিং করছেন ও পারস্পরিক চেনা-জানার মধ্য দিয়ে বাংলাদেশের ব্যাপারেও তারা মনোযোগী হচ্ছেন।’

রফিক খান উল্লেখ করেন, ‘কানাডা ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন সিটিতে প্রবাসীদের যেসব অ্যাসোসিয়েশন রয়েছে, সেগুলোর তত্ত্বাবধানে আমরা ইয়ুথ ক্লাবের ব্যপ্তি ঘটাতে চাই।’

তিনি বলেন, ‘ফোবানার চেতনার পরিপূরক কর্মকাণ্ড হাতে নিয়েছি পরবর্তী দুইদিনের জন্যে। অন্তত: ২৫টি সংগঠনের পরিবেশনা ছাড়াও বিষয়ভিত্তিক পাঁচটি সেমিনার হবে।

মীট অ্যান্ড গ্রীট ডিনারে ফোবানার সাবেক চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী ও বেদারুল ইসলাম বাবলাও ছিলেন।

এ দিকে, যুক্তরাষ্ট্রের টেক্সাসের ডালাস ও কানাডার টরন্টো সিটিতে ফোবানার ব্যানারে আরো তিনটি সম্মেলন শুরু হয়েছে একই দিনে। সেগুলোতেও দেশ ও প্রবাসের শিল্পীরা অংশ নিচ্ছেন বলে জানা গেছে। টরন্টোতে অপর দুই গ্রুপের একটির নেতৃত্বে রয়েছেন গিয়াস আহমেদ ও অপরটির নেতৃত্বে আছেন শাহনেওয়াজ। আর টেক্সাসের নেতৃত্বে আছেন হাসমত মবিন চৌধুরী।