শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

শি জিনপিংয়ের আগে যুক্তরাষ্ট্র সফরে আসছেন চীনের শীর্ষ কূটনীতিক

মঙ্গলবার, অক্টোবর ২৪, ২০২৩

প্রিন্ট করুন
ওয়াং ই

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: চীনের শীর্ষ কূটনীতিক চলতি সপ্তাহে ব্যাতিক্রমী সফরে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আসছেন।

যুক্তরাষ্ট্র সোমবার (২৩ অক্টোবর) ঘোষণা করেছে, এই সফর উত্তেজনা নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সম্ভাব্য সফরের পথ প্রশস্ত করেছে।

প্রায় পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ পদস্থ চীনা কর্মকর্তা পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই ওয়াশিংটন আসছেন। বাণিজ্য, ইউক্রেন, মধ্যপ্রাচ্য, তাইওয়ান ও ফিলিপাইনের কাছে সমুদ্রে চীনের দৃঢ় পদক্ষেপের পটভূমিতে আগামী বৃহস্পতিবার (২৬ অক্টোবর) থেকে শনিবার পর্যন্ত তিনি সফরে এসব ব্যাপার নিয়ে আলোচনা করবেন।

যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ‘এই সফরটি পৃথিবীর দুটি বৃহত্তম অর্থনীতির মধ্যে ‘দায়িত্বশীল আমাদের প্রতিযোগিতা পরিচালনার’ প্রচেষ্টার অংশ।’

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা আরো বলেন, ‘আমরা সব সময় বিশ্বাস করি যে, সরাসরি মুখোমুখি কূটনীতি হল চ্যালেঞ্জিং সমস্যাগুলি উত্থাপন করার, ভুল ধারণা ও ভুল যোগাযোগের সমাধান করার এবং চীনাদের সাথে কাজ করার জন্য যেখানে আমাদের স্বার্থ ছেদ করে, সেখানে স্বার্থ অন্বেষণ করার সর্বোত্তম উপায়।’

গেল জুনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের চীন সফরের পরে চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং যুক্তরাষ্ট্র সফরে আসছেন। ২০১৮ সালের পরে ব্লিঙ্কেনের ওই সফর ছিল সর্বোচ্চ পদস্থ যুক্তরাষ্ট্রের কর্মকর্তার প্রথম চীন সফর।