শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

চট্টগ্রামের ১৬ আসনে মনোনয়ন পত্র জমা দিলেন ১৫১ জন

শুক্রবার, ডিসেম্বর ১, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম জেলার ১৬ আসনে ১৫১জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ছিল মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ দিন। মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন আওয়ামী লীগসহ ২২টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা এসব মনোনয়ন পত্র দাখিল করেন। মনোনয়ন পত্র জমা নেয়া শেষে বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) রাতে চট্টগ্রাম রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে এই হিসাব নিশ্চিত করা হয়।

রিটার্নিং অফিসার সূত্র জানায়, চট্টগ্রাম-এক (মিরসরাই) আসনে আটজন, চট্টগ্রাম-দুই (ফটিকছড়ি) আসনে ১৪ জন, চট্টগ্রাম-তিন (সন্দ্বীপ) আসনে দশজন, চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে নয়জন, চট্টগ্রাম-পাঁচ (হাটহাজারী) আসনে দশজন, চট্টগ্রাম-ছয় (রাউজান) আসনে পাঁচজন, চট্টগ্রাম-সাত (রাঙ্গুনিয়া) আসনে সাতজন, চট্টগ্রাম-আট (বোয়ালখালি-চান্দগাঁও) আসনে ১৩জন, চট্টগ্রাম-নয় (কোতোয়ালি-বাকলিয়া) আসনে সাতজন, চট্টগ্রাম-দশ (ডবলমুরিং-হালিশহর) আসনে ১২জন, চট্টগ্রাম-১১ (পতেঙ্গা-বন্দর) আসনে নয়জন, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে দশজন, চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনে সাতজন, চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) আসনে আটজন, চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে নয়জন ও চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে ১৩ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

রাজনৈতিক দলগুলোর মধ্যে চট্টগ্রাম জেলার সবগুলো আসনে প্রার্থী রয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের। এছাড়া, জাতীয় পার্টি ও ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ১৫টি আসনে, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ১১টি আসনে, তৃণমূল বিএনপি দশটি আসনে, বাংলাদেশ সুপ্রিম পার্টি নয়টি আসনে, বিএনএফ ছয়টি আসনে, ন্যাশনাল পিপলস পার্টি পাঁচটি আসনে, বাংলাদেশ কংগ্রেস, জাসদ ও কল্যাণ পার্টি চারটি আসনে, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ তরিকত ফেডারেশন, ন্যাশনাল আওয়ামী পার্টি ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট দুইটি আসনে, বাংলাদেশ মুসলিম লীগ, বাংলাদেশ সাম্যবাদী দল, বিকল্পধারা বাংলাদেশ, জাকের পার্টি, গণফোরাম, বিএনএম ও খেলাফত আন্দোলন একটি করে আসনে প্রার্থী দিয়েছে। এছাড়া, বিভিন্ন আসনে বেশ কিছু স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা তোফায়েল ইসলাম ও আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান সুষ্ঠুভাবে মনোনয়ন পত্র দাখিল করা হয়েছে বলে জানান।

ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর, বাছাই ১-৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়ন পত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল আটটা পর্যন্ত। নির্বাচনে ভোট গ্রহণ ৭ জানুয়ারি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা ৬৩ লাখ ৯৬৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩২ লাখ ৭৯ হাজার ৬২ জন ও নারী ভোটার ৩০ লাখ ২১ হাজার ৯০২ জন।