শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচন বানচালের ফৌজদারি মামলা চলতে বাধা নেই

রবিবার, ডিসেম্বর ৩, ২০২৩

প্রিন্ট করুন

ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালের নির্বাচনে পরাজিতের পর প্রেসিডেন্ট হিসেবে ফলাফল বানচাল করতে যে উদ্যোগ নিয়েছিলেন, তাতে তিনি কোন অনাক্রম্যতা পাবেন না। ফলে, তার বিরুদ্ধে এই অভিযোগে ফৌজদারি মামলা চলতে কোন বাধা নেই। এমনটাই নির্দেশ দিয়েছেন কলম্বিয়ার ডিস্ট্রিক্ট আদালতের বিচারক তানিয়া চুটকান। শুক্রবার (১ ডিসেম্বর) তিনি এই নির্দেশ দেন। খবর সংস্থা রয়টার্সের।

ডোনাল্ড ট্রাম্প ২০১৭-২০২১ সালের জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে তিনি হেরে গেলে ফলাফল পাল্টে দিতে নানা বেআইনি উদ্যোগ নেন। যদিও তার সেই উদ্যোগ সফল হয়নি। তার প্রতিদ্বন্দ্বী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন ও দায়িত্ব নেন।

তারপর ট্রাম্পের এমন বেআইনি পদক্ষেপকে ফৌজদারি অপরাধ আখ্যা দিয়ে মামলা করা হয়। সেই মামলায়ই প্রেসিডেন্ট হিসেবে অনাক্রম্যতা চেয়ে আদালতে আবেদন করেছিলেন ট্রাম্প। তবে, আদালত সেই আবেদন খারিজ করে দিয়েছেন।

বিচারক তানিয়া চুটকান তার আদেশে বলেছেন, ‘একজন প্রেসিডেন্ট যে ধরনের ইমিউনিটি বা অনাক্রম্যতার অধিকারীই হন না কেন, তা তিনি আজীবন ভোগ করতে পারেন না। কারণ, একটি নির্দিষ্ট সময়ে যুক্তরাষ্ট্রের একজন মাত্র প্রধান নির্বাহী থাকেন এবং এই পদ তাঁকে আজীবন কারামুক্ত থাকার অধিকার দেয় না।’

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ডোনাল্ড ট্রাম্পই সাবেক কোন প্রেসিডেন্ট, যার বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা হয়েছে এবং বিচারপতি তানিয়া চুটকানের এই রায় প্রথম বারের মত কোন সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগে করা মামলার বিচারকাজ চলার পথ তৈরি করে দেবে।