শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১ এর যুক্তরাষ্ট্র শাখার সভা অনুষ্ঠিত

শুক্রবার, ডিসেম্বর ৮, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে আগামী শনিবার (৯ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে জাতিসংঘের সদর দফতরের সামনে র‌্যালি করবেন প্রবাসের বীর মুক্তিযোদ্ধাসহ সচেতন বাঙালিরা।

জাতিসংঘের সিদ্ধান্ত অনুযায়ী, ৯ ডিসেম্বর আন্তর্জাতিক জেনোসাইড ও প্রতিরোধ দিবস হিসেবে পালিত হচ্ছে ২০১৫ সাল থেকে। তবে, এই রেজ্যুলেশনে বাংলাদেশ এখনো অন্তর্ভুক্ত হতে পারেনি। বাংলাদেশ দাবি জানাচ্ছে, ২৫ মার্চকে গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য। সে আলোকে গেল বছরও এ দিন সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ একাত্তরের যুক্তরাষ্ট্র চ্যাপ্টারের পক্ষ থেকে র‌্যালি ও মহাসচিব বরাবর স্মারকলিপি দেয়া হয়।

এবারও স্মারকলিপি প্রদান এবং বিকালে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় গণহত্যার ওপর একটি ডক্যুমেন্টারি দেখাবে এই সংগঠন।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১ এর যুক্তরাষ্ট্র শাখার সভা থেকে এসব তথ্য জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার ও উপস্থাপনা করেন সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারি। আলোচনায় অংশ নেন বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, বীর মুক্তিযোদ্ধা শামসুল আলম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা এনামুল হক, বীর মুক্তিযোদ্ধা নাজিমউদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মেসবাহউদ্দিন চৌধুরী।

এ উপলক্ষে যুক্তরাষ্ট্রস্থ জেনোসাইড’৭১ ফাউন্ডেশনের উদ্যোগে জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় র‌্যালি, মোমবাতি প্রজ্জ্বলন, ডক্যুমেন্টারি প্রদর্শন ও জেনোসাইড প্রতিরোধে বিশ্বজনমত গঠণের অভিপ্রায়ে আলোচনা অনুষ্ঠিত হবে।