রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

লোহিত সাগরে হুথি ও যুক্তরাষ্ট্রের নৌ বাহিনীর পাল্টাপাল্টি প্রতিক্রিয়া

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৪, ২০২৩

প্রিন্ট করুন

ডেস্ক রিপোর্ট: লোহিত সাগরে পাল্টাপাল্টি প্রতিক্রিয়া জানিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহী ও যুক্তরাষ্ট্রের নৌ সেনারা। ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এই তথ্য নিশ্চিত করেছে। খবর আল জাজিরার।

সেন্টকম জানায়, যুক্তরাষ্ট্রের ডেস্ট্রয়ার ম্যাসন বুধবার (১৩ ডিসেম্বর) দক্ষিণ লোহিত সাগরে হুথি বিদ্রোহীদের আক্রমণের পর ট্যাঙ্কার আরডমোর এনকাউন্টারের একটি দুর্দশা কলে সাড়া দেয়। হুথিরা প্রথমে ট্যাঙ্কার আরডমোর এনকাউন্টারে চড়ার চেষ্টা করেছিল, কিন্তু তারা ব্যর্থ হয়। পরবর্তী তারা ওই জাহাজে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। তবে, সেগুলো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারেনি।

সেন্টকম আরো জানায়, যুক্তরাষ্ট্রের ডেস্ট্রয়ারটি হুথি নিয়ন্ত্রিত এলাকা থেকে উড্ডয়ন করা একটি ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে। এ ঘটনায় জাহাজের কোন ক্ষয়ক্ষতি হয়নি।

বলে রাখা ভাল, ইয়েমেনের হুথি বিদ্রোহীরা হুঁশিয়ারি দিয়ে বলেছে, ‘ইসরায়েল গাজা উপত্যকায় খাদ্য ও চিকিৎসা সহায়তা ঢুকার অনুমতি না দেয়া পর্যন্ত ইসরায়েলের বন্দরগামী জাহাজগুলোকে অবরুদ্ধ করে রাখা হবে।’

বুধবার (১৩ ডিসেম্বর) হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, ‘গোষ্ঠীটি লোহিত সাগরে বেসামরিক জাহাজগুলোকে বিপন্ন করছে, যেগুলোর সাথে ইসরায়েলের কোন সংযোগ নেই।’