রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

অবৈধ অভিবাসীরা দূষিত করছে যুক্তরাষ্ট্রের রক্ত

রবিবার, ডিসেম্বর ১৭, ২০২৩

প্রিন্ট করুন
ডোনাল্ড ট্রাম্প

ডারহাম, নিউ হ্যাম্পশায়ার, যুক্তরাষ্ট্র: বরাবরই অভিবাসীদের বিষয়ে কঠোর মনোভাব পোষণ করে আসছনে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার তিনি ‘অবৈধ অভিবাসীরা যুক্তরাষ্ট্রের রক্ত দূষিত করছে’ বলে মন্তব্য করেছেন। শনিবার (১৬ ডিসেম্বর) রিপাবলিকান এ প্রার্থী বিতর্কিত এ মন্তব্য করেন। এর আগেও এ ধরনের মন্তব্যের জন্য তাকে জেনোফোবিক ও নাৎসি বাহিনীর প্রতিধ্বনি বলে সমালোচনা করা হয়েছে। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প এই বিতর্কিত মন্তব্য করেন। প্রচারণায় তিনি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত দিয়ে অভিবাসনপ্রত্যাশীদের ঢুকার বিরুদ্ধে প্রতিবাদ করেন। এ সময় তিনি দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হলে অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের নিষিদ্ধ ও বৈধ অভিবাসনের ওপর বিধি-নিষেধ আরোপ করবেন বলে প্রতিশ্রুতি দেন।

নিউ হ্যাম্পশায়ারের ডারহাম শহরে সমাবেশে বক্তৃতা দেয়ার সময় ট্রাম্প বলেন, ‘দক্ষিণ আমেরিকাসহ এশিয়া ও আফ্রিকা থেকে অভিবাসনপ্রত্যাশীরা যুক্তরাষ্ট্রে আসছে। তারা আমাদের দেশের রক্ত দূষিত করছে। পুরো পৃথিবী থেকেই তারা আমাদের দেশে ভিড় জমাচ্ছে।’

এর পূর্বে গত সেপ্টেম্বরে ডানপন্থী ওয়েবসাইট দ্য ন্যাশনাল পালসের সাথে সাক্ষাৎকারে ট্রাম্প একই বক্তব্য দিয়েছেন। তখন অ্যান্টি-ডিফেমেশন লিগ তার এ মন্তব্যের তিরস্কার করেছিল। লিগের নেতা জনাথান গ্রিনব্ল্যাট এ ভাষাকে ‘বর্ণবাদী, জেনোফোবিক ও অত্যন্ত ঘৃণ্য’ বলে আখ্যা দেন। (জেনোফোবিয়া হল অজ্ঞাত ভীতি বা অজানার প্রতি ভয়।)

এ দিকে, গেল অক্টোবরে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার মুখপাত্র স্টিভেন চেউং সাবেক এ প্রেসিডেন্টের ‘উদ্ভট’ ভাষার সমালোচনা উড়িয়ে দেন।

তিনি বলেন, ‘নানা বই, সংবাদ প্রতিবেদন ও টিভিতে এই ভাষা প্রচলিত।’

শনিবার (১৬ ডিসেম্বর) ট্রাম্পের এ মন্তব্যের ব্যাপারে জানতে চাইলে চেউংয়ের পক্ষ থেকে তাৎক্ষণিক কোন জবাব মেলেনি।