রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

মিশিগানে ভোটের ফল অনুমোদনে ট্রাম্পের বাধা দেয়ার অডিও ফাঁস

শুক্রবার, ডিসেম্বর ২২, ২০২৩

প্রিন্ট করুন
ডোনাল্ড ট্রাম্প

মিশিগান, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রে ২০২০ এ প্রেসিডেন্ট নির্বাচনে ফল অনুমোদন না করার জন্য মিশিগানের দুই নির্বাচন কর্মীকে চাপ প্রয়োগ করেছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (৭৭)। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম দ্য ডেট্রয়েট নিউজ আউটলেট ট্রাম্পের একটি অডিও ক্লিপ ফাঁস করে খবরটি জানিয়েছে।

কেন্দ্র ও অঙ্গরাজ্যের বেশ কয়েকটি মামলা থাকা সত্বেও ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য যখন প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প, তখনই সামনে এসেছে এই অভিযোগ। ডেট্রয়েট নিউজ আউটলেট দ্বারা প্রকাশিত ফোনকল রেকর্ডিংয়ে ট্রাম্প মিশিগান কাউন্টিতে ভোটের ফলাফলের অনুমোদনপত্রে সই না করার জন্য দুই স্থানীয় কর্মকর্তাকে চাপ দিয়েছিলেন।

ওয়েইন কাউন্টি বোর্ড অব ক্যানভাসারের দুই রিপাবলিকান সদস্য মনিকা পালমার ও উইলিয়াম হার্টম্যানকে তিনি বলেছিলেন, ‘আমাদের দেশের জন্য যুদ্ধ করতে হবে’ ও ‘এই লোকগুলো আমাদের দেশটা কেড়ে নিয়ে যাক, তা হতে দিতে পারি না’।

ফোনকলটিতে আরো ছিলেন মিশিগানের বাসিন্দা ও রিপাবলিকান ন্যাশনাল কমিটির চেয়ার রোনা ম্যাকড্যানিয়েল। এক পর্যায়ে তিনি রিপাবলিকান দুই কর্মীকে বলেন, ‘আপনারা যদি আজ রাতে বাড়ি যেতে পারেন, তবে (অনুমোদনপত্রে) সই করবেন না। আমরা আপনাদের আইনজীবীর সাথে কথা বলব।’ ট্রাম্প এই কথায় সম্মতি দিয়ে বলেন, ‘আমরা ব্যাপারটি দেখব’।

২০২০ সালের ৩ নভেম্বরের নির্বাচনের দুই সপ্তাহ পরে ফোনকলটি করা হয়েছিল। নির্বাচনে মিশিগান রাজ্যে জো বাইডেনের কাছে হেরেছিলেন ট্রাম্প। সেই নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনের কাছে পরাজিত হওয়ার পর ভোটের ফল উল্টে দেয়ার ষড়যন্ত্রের অভিযোগে আগামী বছরের মার্চে ওয়াশিংটনে ট্রাম্পের বিচার হবে।

জর্জিয়া অঙ্গরাজ্যে আরো এক পৃথক মামলায় অনেকটা একই ধরনের অভিযোগের মুখোমুখি ট্রাম্প। রেকর্ড করা এক ফোনকলে জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনস্পারগারকে ১১ হাজার ৭৮০ ভোট খুঁজে বের করার জন্য ট্রাম্প চাপ দিচ্ছেন বলে শোনা গেছে। সেই ভোটগুলো খুঁজে পেলে অঙ্গরাজ্যটিতে বাইডেনের কাছে তার পরাজিত হওয়ার ফলাফল পাল্টে দেওয়া যেত বলে চাপ দিচ্ছিলেন ট্রাম্প।

যুক্তরাজ্যের উত্তরাঞ্চলের রাজ্য মিশিগান রাজ্যের জনসংখ্যার প্রায় ১৮ শতাংশ ওয়েইন কাউন্টিতে বাস করে ও ২০২০ সালের নির্বাচনে সেখানে প্রায় আট লাখ ৭৮ হাজার ভোটার ভোট দিয়েছিলেন। দুই রিপাবলিকান সদস্য মনিকা পালমার ও উইলিয়াম হার্টম্যান প্রথমে ভোটের ফলাফল অনুমোদনের বিপক্ষে অবস্থান নিলেও পরে তা অনুমোদন করেন।

ট্রাম্প বার বার দাবি করে আসছেন যে, ২০২০ সালের নির্বাচনে বাইডেনের পক্ষে কারচুপি করা হয়েছিল। নির্বাচনে ট্রাম্পের প্রচারণার মুখপাত্র স্টিভেন চেউং ইতিমধ্যে বলেছেন, ‘কারচুপির অভিযোগের তদন্তসহ নির্বাচনের অখণ্ডতা নিশ্চিতে তার (স্টিভেন চেউং) দায়িত্বের অংশই হচ্ছে ট্রাম্পের নানা পদক্ষেপ।’