রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

মামলায় ১৫ কোটি ডলার হেরে নিজেকে দেউলিয়া ঘোষণা ট্রাম্পের মিত্র গিলিয়ানির

শুক্রবার, ডিসেম্বর ২২, ২০২৩

প্রিন্ট করুন
রুডি গিলিয়ানি

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: কিছু দিন পূর্বে মানহানির মামলায় প্রায় ১৫ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ পেয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক আইনজীবী ও মিত্র হিসেবে পরিচিত রুডি গিলিয়ানি। মামলার ক্ষতিপূরণ দেয়ার আগেই নিজেকে দেউলিয়া ঘোষণা করে কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন গিলিয়ানি। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) নিউইয়র্কের ফেডারেল আদালতে তিনি এই আবেদন করেছেন। খবর সিএনএনের।

নিউইয়র্ক ফেডারেল আদালতে দাখিল করা আবেদনে গিলিয়ানির মোট সম্পত্তি মাত্র দশ মিলিয়ন ডলারের ও তার ঋণের পরিমাণ ১০০-৫০০ মিলিয়ন ডলারের মাঝামাঝি বলে দাবি করা হয়েছে।

নিউইয়র্কের সাবেক মেয়র ও ফেডারেল কৌঁসুলি রুডি গিলিয়ানির নিজেকে দেউলিয়া বলে ঘোষণা করার ব্যাপারটি তার মিত্র ডোনাল্ড ট্রাম্পের জন্য একটি বড় ধাক্কা। কারণ, ২০২৪ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা ট্রাম্পের অন্যতম ভরসার জায়গা গিলিয়ানি।

গিলিয়ানির রাজনৈতিক উপদেষ্টা টেড গুডম্যান বলেছেন, ‘আমাদের এই আবেদন কারো কাছে অবাক হওয়ার মত কোন ব্যাপার নয়। কোন ব্যক্তি যুক্তিসংগতভাবে বিশ্বাস করতে পারেন না যে, এই অবস্থায় গিলিয়ানি এত উচ্চ পরিমাণ অর্থ ক্ষতিপূরণ দিতে সক্ষম হবেন।’

এর পূর্বে, গেল ১৫ ডিসেম্বর নির্বাচনকর্মীদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিয়ে মানহানি করায় রুডি গিলিয়ানিকে প্রায় ১৫ কোটি (১৪ কোটি ৮০ লাখ) ডলার জরিমানা করেন আদালত। জর্জিয়ার দুই নির্বাচনকর্মীর বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনে ট্রাম্পের বিরুদ্ধে কারচুপি করতে সহায়তার অভিযোগ করেন রুডি গিলিয়ানি। এতে তার বিরুদ্ধে মানহানির মামলা করেন ওই দুই কর্মী।

ওয়াশিংটনের ফেডারেল আদালতের রায়ে বলা হয়, নির্বাচনকর্মী ওয়ানড্রেয়া শোয়ে মস ও তার মা রুবি ফ্রিম্যানের মানহানি ও অনুভূতিতে আঘাত হানার জন্য সাত কোটি ৩০ লাখ জরিমান দিতে হবে গিলিয়ানিকে।