রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

সাজাপ্রাপ্ত হাজার হাজার গাঁজাসেবীকে ক্ষমা বাইডেনের

শনিবার, ডিসেম্বর ২৩, ২০২৩

প্রিন্ট করুন
জো বাইডেন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: গাঁজা সেবন ও নিজের কাছে রাখার দায়ে সাজাপ্রাপ্ত হাজার হাজার মানুষকে নির্বাহী আদেশে ক্ষমা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত যুক্তরাষ্ট্রের বিচার ব্যবস্থায় বিদ্যমান জাতিগত বৈষম্য নিরসনে এই পদক্ষেপ নিয়েছেন তিনি। খবর এপির।

হাজারো গাঁজাসেবীকে ক্ষমা করার পাশাপাশি আরো ১১ ব্যক্তিকে নির্বাহী আদেশে ক্ষমা করেছেন বাইডেন। এই ১১ ব্যক্তিকে অহিংস মাদক অপরাধের দায়ে অযথা দীর্ঘ দিনের সাজা দেয়া হয়েছিল বলে জানিয়েছে হোয়াইট হাউস।

বিবৃতিতে বাইডেন বলেছেন, ‘এসব পদক্ষেপ যুক্তরাষ্ট্রের বিচার ব্যবস্থায় সমতার ভিত্তিতে ন্যায়বিচারের প্রতিশ্রুতিকে বাস্তবে পরিণত করতে সহায়তা করবে। গাঁজা ব্যবহার ও রাখার অপরাধমূলক রেকর্ড দেশের কর্মসংস্থান, আবাসন ও শিক্ষার সুযোগের ক্ষেত্রে অযথা বাধা সৃষ্টি করেছে। গাঁজা নিয়ে আমাদের ব্যর্থ কর্মপদ্ধতির কারণে অনেক জীবন বিপর্যস্ত হয়েছে। আমাদের এসব ভুল সংশোধনের সময় এসেছে।’

বলে রাখা ভাল, ২০২২ সালের মিডটার্ম নির্বাচনের আগে গাঁজাসেবীদের ক্ষমা ঘোষণা করেছিলেন বাইডেন। এবার ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের পূর্বের বছর তাদের ক্ষমা করে নির্বাহী আদেশ জারি করলেন তিনি।