রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রে ঢুকতে চায় ছয় হাজার অভিবাসী, সীমান্তে বৃহৎ মিছিল

সোমবার, ডিসেম্বর ২৫, ২০২৩

প্রিন্ট করুন

যুক্তরাষ্ট্র/মেক্সিকো: ২০২২ এর জুনের পর মেক্সিকো সীমান্তে সবচেয়ে বেশি মানুষ জড়ো হয়েছেন বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের দাবি। প্রায় ছয় হাজার মানুষ সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকতে চাইছেন বলে অভিযোগ। মেক্সিকোর নানা প্রান্ত থেকে এই মানুষের দল সীমান্তে এসে পৌঁছেছেন। সীমান্তেই তারা বড়দিন পালন করেছেন। খবর এপির।

এই অভিবাসনপ্রত্যাশীরা মূলত সেন্ট্রাল আমেরিকা এবং ক্যারিবিয়ান দেশগুলো থেকে এসেছেন বলে জানা গেছে। মেক্সিকোর সীমান্ত শহর তাপাচুলা থেকে ১৫ কিলোমিটার হেঁটে তারা সীমান্তে পৌঁছেছেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম। সোমবার (২৫ ডিসেম্বর) ভোর চারটা নাগাদ তারা সীমান্ত পার করার পরিকল্পনা করছিল বলে দাবি করা হয়েছে।

অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে আছেন হনডুরাসের ক্রিশ্চিয়ান রিভেরা।

তিনি জানিয়েছেন, ‘প্রায় তিন চার মাস ধরে আমরা সীমান্ত পার করার চেষ্টা করছি। কিন্তু কেউ আমাদের কথা শুনছিল না। তাই, আমরা মিছিল করে সীমান্ত পারের সিদ্ধান্ত নিয়েছি।’

বাড়ির সবাইকে হন্ডুরাসে রেখে একাই সীমান্ত পার করার চেষ্টা করছেন রিভেরা। যুক্তরাষ্ট্রে গিয়ে কাজ পেলে বাকি সবাইকে সেখানে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন তিনি।

বাইডেনের অভিবাসন নীতি: মেক্সিকো-যুক্তরাষ্ট্রের সীমান্তের এই বিশাল মিছিল বাইডেনের অভিবাসননীতি নিয়ে নয়া করে প্রশ্ন তুলে দিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ওপর দীর্ঘ দিন ধরেই অভিবাসননীতি নিয়ে চাপ তৈরি করছিলেন রিপাবলিকানরা। ইউক্রেন যুদ্ধের বাজেট কমিয়ে সেই অর্থ অভিবাসননীতিতে ব্যবহারের দাবি তুলেছে রিপাবলিকানরা। সীমান্তে পাঁচিল তোলার কথাও বলা হয়েছে।

অন্য দিকে, গেল মে মাসে জো বাইডেনের প্রশাসন মেক্সিকোর সাথে একটি চুক্তি করেছে। ভেনেজুয়েলা, নিকারাগুয়া, কিউবা থেকে আসা যে অভিবাসনপ্রত্যাশীদের আমেরিকা ঢুকতে দেয়নি, মেক্সিকোকে তাদের জায়গা দিতে হবে। মেক্সিকো এই চুক্তি মেনে নিয়েছে। কিন্তু, বিরাট এই অভিবাসনপ্রত্যাশীদের মিছিলের কী ব্যবস্থা করবে মেক্সিকো, তা নিয়ে তৈরি হয়েছে বিরাট প্রশ্ন।