রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

গাজা ইস্যুতে বাইডেনের ভূমিকায় ক্ষোভ, যুক্তরাষ্ট্রের শীর্ষ শিক্ষা কর্মকর্তার পদত্যাগ

বৃহস্পতিবার, জানুয়ারী ৪, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: ইসরাইলেলের হামলায় গাজায় প্রতিদিন নারী-শিশুসহ বহু ফিলিস্তিনির মৃত্যু হওয়ায়, চলমান যুদ্ধ নিয়ে বাইডেন প্রশাসনের নীতির ব্যাপারে ভিন্নমত প্রকাশ করে আসছেন যুক্তরাষ্ট্রের বহু নাগরিক। এর মধ্যেই এবার গাজায় সংঘাত নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ভূমিকায় ক্ষুব্ধ হয়ে দেশটির শিক্ষা বিভাগের শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করেছেন। খবর রয়টার্সের।

ওই কর্মকর্তার পদত্যাগ ছাড়াও বাইডেনের নির্বাচনী প্রচারের সাথে যুক্ত অন্তত ১৭ জন সতর্ক করে জানিয়েছেন, গাজায় যুদ্ধনীতি নিয়ে বর্তমান প্রেসিডেন্ট ভোটার হারাতে পারেন।

শিক্ষা সচিব মিগুয়েল কার্ডোনাকে লেখা একটি চিঠিতে দেশটির শিক্ষা বিভাগের পরিকল্পনা, মূল্যায়ন ও নীতি উন্নয়ন অফিসের বিশেষ সহকারী তারিক হাবাশ বলেছেন, ‘আমি নীরব থাকতে পারি না। কারণ, এই প্রশাসন নিরীহ ফিলিস্তিনিদের জীবনের প্রতি সংঘটিত নৃশংসতার ব্যাপারে অন্ধ।’

তারিক হাবাশ একজন ফিলিস্তিনি-আমেরিকান ও শিক্ষা ঋণ-বিষয়ক বিশেষজ্ঞ। জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর তাকে নিয়োগ দেয়া হয়েছিল।

এ দিকে, যুক্তরাষ্ট্রেরও প্রেসিডেন্টের নির্বাচনী প্রচারের ওই ১৭ জন কর্মী গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানাতে বাইডেনকে অনুরোধ জানিয়েছেন।