শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

পাকিস্তানে নির্বাচনের প্রাক্কালে জোড়া বিস্ফোরণে নিহত ২২, আহত ৩৭

বুধবার, ফেব্রুয়ারী ৭, ২০২৪

প্রিন্ট করুন

কোয়েটা, পাকিস্তান: পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বুধবার (৭ ফেব্রুয়ারি) ভোট প্রার্থীর কার্যালয়ের বাইরে পৃথক দুইটি বোমা বিস্ফোরণে কমপক্ষে ২২ জন নিহত ও ৩৭ জন আহত হয়েছে। কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

কোয়েটা শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার ও আফগানিস্তান সীমান্ত থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে পিশিন জেলায় একজন স্বতন্ত্র প্রার্থীর কার্যালয়ের কাছে প্রথম বিস্ফোরণ ঘটে।

বেলুচিস্তান প্রদেশের তত্বাবধায়ক তথ্যমন্ত্রী জান আচাকজাই এবং কোয়েটা পুলিশ উভয়েই ওই বিস্ফোরণে ১২ জন নিহত ও ২৫ জন আহত হওয়ার কথা জানান।

জান আচাকজাই আরো জানান, প্রায় ১২০ কিলোমিটার পূর্বে কিল্লা সাইফুল্লাহ শহরে ইসলামি জমিয়ত উলেমা-ই-ইসলাম-এফ (জেইউআই-এফ) দলের প্রার্থীর নির্বাচনী অফিসের নিকটে দ্বিতীয় বিস্ফোরণ ঘটে।

তিনি বলেন, ‘সেখানে এ বিস্ফোরণে ‘কমপক্ষে দশজন নিহত ও ১২ জন আহত হয়।’

এ নগর এলাকার প্রধান বাজারে এ বিস্ফোরণ ঘটানো হয়। এ হামলার লক্ষ্য ছিল জেইউআই-এফের নির্বাচনী কার্যালয়।

গেল বছরের জুলাই মাসে পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখোয়া প্রদেশে ডানপন্থী জেইউআই-এফ দলের রাজনৈতিক সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় ৪৪ জন নিহত হয়েছিল।

এ দিকে, নির্বাচনের প্রাক্কালে বুধবার (৭ ফেব্রুয়ারি) পাঁচ লাখেরও বেশি নিরাপত্তা কর্মকর্তা মোতায়েন করা শুরু হয়েছে। কর্তৃপক্ষ ৯০ হাজারেরও বেশি ভোটকেন্দ্রে এরমধ্যে ব্যালট পেপার বিতরণ করেছে। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাতে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শেষ হয়েছে ও বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হয়ে বিকাল পাঁচটায় শেষ হবে।

পৃথিবীর পঞ্চম জনবহুল দেশ পাকিস্তানের মোট জনসংখ্যা প্রায় ২৪ কোটি। এদের মধ্যে ভোটার প্রায় ১২ কোটি ৮০ লাখ।