শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইরানের উড়োজাহাজ জব্দ করল যুক্তরাষ্ট্র

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৩, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: একটি বোয়িং ৭৪৭ কার্গো উড়োজাহাজ জব্দ করেছে যুক্তরাষ্ট্র। উড়োজাহাজটি ইরান ভেনিজুয়েলার একটি রাষ্ট্রীয় বিমান সংস্থার কাছে বিক্রি করেছিল। এ ঘটনায় নিন্দা জানিয়েছে ইরান।

১৮ মাস পূর্বে আর্জেন্টিনা উড়োজাহাজটি গ্রাউন্ডেড করে। সোমবার (১২ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ঘোষণা করে, তারা উড়োজাহাজটি হেফাজতে নিয়েছে।

যুক্তরাষ্ট্র বলছে, ‘২০২২ সালে ইরানের মাহান এয়ার ভেনিজুয়েলার কাছে বিমানটি বিক্রি করে। এর মাধ্যমে দেশটি ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে।’

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির সাথে সংশ্লিষ্টতার কারণে এয়ারলাইনটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

ভেনেজুয়েলার এমট্রাসুরের কাছে মাহান এয়ারের উড়োজাহাজ বিক্রি এসব নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। চুক্তির পর ২০২২ সালের জুলাইয়ে জাম্বো জেটটি গ্রাউন্ডেড করে আর্জেন্টিনা।

বিবৃতিতে এক্সপোর্ট এনফোর্সমেন্টের সহকারী সচিব ম্যাথিউ এস অ্যাক্সেলরড বলেন, ‘ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস এবং হিজবুল্লাহর জন্য অস্ত্র ও যোদ্ধাদের বহন করে মাহান এয়ার। উড়োজাহাজটি ভেনিজুয়েলার একটি কার্গো এয়ারলাইন্সের কাছে বিক্রি করে আমাদের রফতানি নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে।’